1. md.masudrana2008@gmail.com : admi2017 :
  2. info.motaharulhasan@gmail.com : motaharul :
রাজশাহীতে বেলুনের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ - Banglar Bibek

রাজশাহীতে বেলুনের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ

  • আপডেট টাইম : শুক্রবার, ১৩ মে, ২০২২
  • ১১৫ বার
রাজশাহীতে বেলুনের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ
রাজশাহীতে বেলুনের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ
4 / 100

মিজানুর রহমান টনি : রাজশাহী বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্র মাঠে শুক্রবার (১৩ মে) থেকে ব্যাংকার্স ক্লাবের উদ্যোগে ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়। এই টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে বেলুন ওড়ানোর জন্য একটি ব্যাটারিচালিত রিকশায় সিলিন্ডার আনা হয়। রিকশার ওপরে সিলিন্ডার রেখে বেলুনে গ্যাস ঢোকানোর সময় গ্যাসের সিলিন্ডারটি বিস্ফোরিত হয়। বিস্ফোরিত হয়ে সিলিন্ডারটি ২০০ ফুট দূরে একতলা একটি টিনশেড বাড়ির ওপর গিয়ে পড়ে।

বেলুনে সাধারণত হিলিয়াম গ্যাস ঢোকানো হয়। এতে ঝুঁকি কম থাকে। কিন্তু অনেক বিক্রেতা বেলুনে হাইড্রোজেন গ্যাস ব্যবহার করেন। এতে সিলিন্ডার বিস্ফোরণের ঝুঁকি বেড়ে যায়। তবে এই সিলিন্ডারে কোন গ্যাস ছিল তা জানা যায়নি। যাঁরা সিলিন্ডারটি এনেছিলেন, তাঁদের কাউকেই কথা বলার জন্য ঘটনাস্থলে পাওয়া যায়নি।

এই বিস্ফোরণের ঘটনায় বেলুন বিক্রেতা দু’জন এবং রিকশাচালক আহত হন। তবে তাঁরা চিকিৎসা নিতে সরকারি কোনো হাসপাতালে ভর্তি হননি। এ ছাড়া এ ঘটনায় যে বাড়িতে সিলিন্ডার গিয়ে পড়েছে, সেখানে কেউ না থাকায় হতাহতের ঘটনা ঘটেনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, এই বিস্ফোরণে পাশের চারতলার সমান উঁচু জিমনেসিয়াম ভবনের ভেন্টিলেটর এবং কিছু দূরের হোস্টেল ভবনের জানালার কাচ ভেঙে যায়। সিলিন্ডার বিস্ফোরণে বেলুন ওড়ানোর জন্য আনা অটোরিকশারও ক্ষতি হয়। এতে রিকশার চাকাসহ বিভিন্ন অংশ খুলে আলাদা আলাদা হয়ে যায়। বিস্ফোরণের পর সিলিন্ডারটি একটি লোহার বৈদ্যুতিক খুঁটিতে লাগলে সেই খুঁটিও ভেঙে যায়।

স্থানীয় সূত্রে জানা যায়, ক্রীড়া কমপ্লেক্রের সীমানা প্রাচীরের বাইরে প্রায় ২০০ ফুট দূরে বশির উদ্দিন নামে এক ফল ব্যবসায়ীর একতলা টিনশেড বাড়ি ছিল। এর পাশে ছিল একটি তিনতলা বাড়ি। তিনতলা বাড়িটির ছাদের ওপর দিয়ে সিলিন্ডারটি উড়ে গিয়ে বশিরের রান্নাঘরে পড়ে। এতে দেয়াল ভেঙে ইটের টুকরো ঘরে ছিটকে পড়ে। এ ছাড়া ঘরে থাকা আলমারির কাচও ভেঙে যায়।

এ বিষয়ে বশিরের স্ত্রী স্কুলশিক্ষক নুসরাত জাহান জানান, সকালে তিনি দুই সন্তানকে নিয়ে কোচিংয়ে গিয়েছিলেন। আর তাঁর মা হাঁটতে বের হয়েছিলেন। তিনি বাড়িতে এসে দেখেন দেয়ালে ফাটল। প্রথমে ভেবেছিলেন নিজেদের ঘরের সিলিন্ডার বিস্ফোরিত হয়েছে। কিন্তু পরে দেখেন প্রায় ৪০ কেজি ওজনের বিশালাকার সিলিন্ডার উড়ে এসে রান্নাঘরে পড়েছে। এতে তাঁর বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ব্যাংক থেকে ৩ লাখ টাকা ঋণ নিয়ে বাড়িটি তৈরি করা হয়েছে বলতেই চোখের পানি ফেলেন নুসরাত জাহান।

এ বিষয়ে ক্রীড়া কমপ্লেক্রের নিরাপত্তা প্রহরী মোঃ মজনু জানান, এই কাচগুলো তিন মাস আগে লাগানো হয়েছিল। সব ভেঙে চুরমার হয়ে গেছে। বিকট শব্দে ঘুম ভেঙে গেলে তিনি ঘটনাস্থলে পৌঁছে দেখেন সিলিন্ডার বিস্ফোরিত হয়েছে।

নগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম জানান, ঘটনার পর পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। টুর্নামেন্টের আয়োজকেরা ক্ষতিগ্রস্ত বাড়ির মালিককে ক্ষতিপূরণ দেবেন।

রাজশাহীর ব্যাংকার্স ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান জানান, তাঁরা ক্ষতিগ্রস্ত বাড়িটি দেখেছেন। ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গে আলোচনা করে ক্ষতিপূরণ দেবেন।

বাংলার বিবেক / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme