1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

তুরস্ক থেকে ড্রোন কিনছে পাকিস্তান

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০
  • ১৯২ বার
ড্রোন কিনছে পাকিস্তান
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের কাছে সাহায্যের হাত বাড়াচ্ছে ইসলামাবাদ। জম্মু কাশ্মীরে এর আগে একাধিকবার অস্ত্র ও জঙ্গিদের হাতে অর্থ তুলে দিতে ড্রোনের ব্যবহার করেছে পাকিস্তান।

ভারতের দাবি পাকিস্তান ফের কাশ্মীরে অশান্তি তৈরি করতে চাইছে। তাই ড্রোনের সংখ্যা বাড়াচ্ছে পাক সেনাবাহিনী। এবার নতুন তথ্য মিলেছে। চিন নয়, এবার তুরস্কের একটু ফার্ম থেকে ড্রোন কিনতে চাইছে পাকিস্তান। জানা গিয়েছে পাক সেনা এস-২৫০ মিনি ইউএভি ট্রায়াল দিতে চাইছে। তেসরা সেপ্টেম্বর প্রথম ট্রায়াল হয়, এরপর ৮ থেকে ১৮ সেপ্টেম্বর ট্রায়াল চলে।

এই মিনি ইউএভিগুলো মূলত তিন ঘন্টা ধরে ওড়ার ক্ষমতা রাখে। নজরদারির কাজে এগুলি ব্যবহার করা হবে বলে খবর। মাটি থেকে ১৫০ কিমি ওপরে ওড়ে এই মিনি ইউএভি। গদর, মুজফফরবাদ, বালোচিস্তানের তুরবাটে ট্রায়াল দেওয়া হয়েছে।

অগাষ্ট মাসে পাকিস্তান জানিয়ে ছিল চিনে তৈরি ইউএভি বা মানবহীন ড্রোন সীমান্তে মোতায়েন করা হবে। যাতে নজরদারি চালানো যায় ভারতের ওপর। নিয়ন্ত্রণরেখা বরাবর এই ড্রোনগুলি রাখা হবে। ভারতীয় গোয়েন্দা রিপোর্ট জানায়, প্রচুর এরকম চিনা ড্রোন কিনেছে পাকিস্তান। এই ড্রোনগুলি হল সি এইচ-৪। জানা যায় পাক সেনার ব্রিগেডিয়ার মহম্মদ জাফর ইকবালের নেতৃত্বে ১০ জন সেনা জওয়ান চিন সফর করেন। এই ড্রোন কেনা নিয়ে কথা বলতেই তাঁরা বেজিংয়ে যান বলে খবর।

চিনের এয়ারোস্পেস লং মার্চ ইন্টারন্যাশনাল ট্রেড কোম্পানি এই মানবহীন ড্রোনগুলিকে বানিয়েছিল। পাকিস্তানের হাতে এগুলি তুলে দেওয়ার কথা ছিল। ২০১৯ সালের ডিসেম্বরেও এই ড্রোনগুলির উৎপাদন দেখতে চিন সফরে গিয়েছিলেন ইকবাল। তখনই ২০২০ সালে পাকিস্তানের হাতে ড্রোনগুলি তুলে দেওয়ার কথা জানানো হয়।

সি এইচ-৪ ড্রোনগুলি ১২০০ থেকে ১৩০০ কেজি পর্যন্ত ওজন বহনে সক্ষম। পাকিস্তান ছাড়াও এই ড্রোনগুলি ব্যবহার করে ইরাকি সেনা ও রয়্যাল জর্ডানিয়ান এয়ার ফোর্স।

বাংলার বিবেক ডট কম২৬ নভেম্বর, ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme