1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

 ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্নুৎপাত

  • আপডেট টাইম : সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
  • ১৭৯ বার
ভয়াবহ অগ্নুৎপাত
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার পূর্ব নুসা টেংগারা প্রদেশে রবিবার জেগে উঠল একটি আগ্নেয়গিরি। কালো ধোঁয়া ও ছাইয়ে ঢেকে যায় স্থানীয় অঞ্চল। চার কিলোমিটার উচ্চতা পর্যন্ত আকাশ ধোঁয়া ও ছাইয়ের ফলে কালো হয়ে গিয়েছিল বলে জানা গিয়েছে। দুর্যোগের মধ্যে প্রায় ২৭০০ এরও বেশি বাসিন্দাকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে সে দেশের দুর্যোগ মোকাবিলা সংস্থা।

ইন্দোনেশিয়ায় অন্য যে কোনও দেশের তুলনায় অনেক বেশি আগ্নেয়গিরি রয়েছে। এদেশে প্রায় ১৩০ টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।

এক সংস্থার মুখপাত্র রাদিত্য জাতি বিবৃতিতে জানিয়েছেন, লেওটোলক আগ্নেয়গিরি থেকে এই অগ্নুৎপাত ঘটে। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে প্রায় ২,৬০০ কিলোমিটার পূর্বে এই ঘটনায় সেখানকার স্থানীয় বাসিন্দাদের মনে ব্যাপক আতঙ্কের সঞ্চার হয়।

তিনি জানিয়েছেন, অগ্নুৎপাতের জেরে দুর্ঘটনার আশঙ্কায় ২৬ টি গ্রাম থেকে প্রায় ২৭৮০ মানুষকে সরানো হয়েছে। যদিও এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

১৭ বছর বয়সী মুহাম্মদ ইলহাম অগ্নুৎপাতের প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, আশেপাশের বাসিন্দারা “আতঙ্কিত এবং তারা এখনও আশ্রয় খুঁজছেন ।

ইন্দোনেশিয়ার ভলক্যানোলজি অ্যান্ড জিওলজিক্যাল কেন্দ্র জানিয়েছে, আগ্নেয়গিরির নিকটবর্তী অঞ্চল লাভা প্রবাহ, লাভা স্রোত এবং বিষাক্ত গ্যাসে পরিপূর্ণ হয়ে যেতে পারে।

বাংলার বিবেক ডট কম৩০ নভেম্বর, ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme