1. md.masudrana2008@gmail.com : admi2017 :
  2. info.motaharulhasan@gmail.com : motaharul :
কর দিলে বিদেশের অর্থ সম্পদ নিয়ে প্রশ্ন নয় - Banglar Bibek

কর দিলে বিদেশের অর্থ সম্পদ নিয়ে প্রশ্ন নয়

  • আপডেট টাইম : শুক্রবার, ১০ জুন, ২০২২
  • ৪৫ বার
4 / 100

অনলাইন ডেস্ক : দেশ থেকে পাচার হওয়া অর্থ উদ্ধারে বিশেষ ছাড় দেওয়া হয়েছে প্রস্তাবিত বাজেটে। প্রস্তাবনায় বলা হয়েছে, নির্দিষ্ট পরিমাণ কর দিলে বিদেশে থাকা অর্থ-সম্পদ নিয়ে কোনো প্রশ্ন করা হবে না। তিন ধরনের করহার ঘোষণার মাধ্যমে বাজেটে তা সুস্পষ্ট করেছেন অর্থমন্ত্রী।

বিদেশে থাকা অর্থ ও সম্পদ আয়কর রিটার্নে বিনা প্রশ্নে প্রদর্শনের সুযোগ দিতে এমন ছাড় দেওয়ার কথা বলা হয়েছে। এ জন্য বিদেশের স্থাবর সম্পত্তি দেশে আনা না হলে ১৫ শতাংশ ও অস্থাবর সম্পত্তির ক্ষেত্রে ১০ শতাংশ এবং বাংলাদেশে পাঠানো নগদ অর্থের ওপর ৭ শতাংশ হারে কর দেওয়া হলে এনবিআরসহ আর কেউ এসব সম্পদ বা অর্থের বিষয়ে প্রশ্ন তুলবে না। ২০২২-২৩ অর্থবছরের বাজেটে তিনি এ জন্য আয়কর অধ্যাদেশে নতুন বিধান সংযোজনের প্রস্তাব করেছেন।

অর্থমন্ত্রী বলেন, ‘প্রস্তাবিত বিধান অনুযায়ী বিদেশে অবস্থিত যে কোনো সম্পদের ওপর কর পরিশোধ করা হলে আয়কর কর্তৃপক্ষসহ যে কোনো কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো প্রশ্ন উত্থাপন করবে না। বিদেশে অর্জিত অর্থ ও সম্পদকে অর্থনীতির মূল স্রোতে আনয়নের মাধ্যমে বিনিয়োগ ও আর্থিক প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে আমি আয়কর অধ্যাদেশে নতুন বিধান সংযোজনের প্রস্তাব করছি।’ বর্তমান আইনে বাংলাদেশ থেকে টাকা পাঠিয়ে বিদেশে সম্পত্তি করার সুযোগ নেই। বিনিয়োগ আর ব্যবসার জন্য লিয়াজোঁ অফিস খোলার জন্য পৃথক সুনির্দিষ্ট আবেদনের পরিপ্রেক্ষিতে অনুমোদন দিয়ে থাকে বাংলাদেশ ব্যাংক। এ সুযোগ দেওয়া হলে বাংলাদেশি নাগরিকরা বিদেশে তাদের সম্পদের তথ্য আয়ের বিবরণীতে যুক্ত করার সুযোগ পাবেন। ওই অর্থের উৎস নিয়ে তাদের কোনো প্রশ্নের মুখে পড়তে হবে না।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme