1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

নওগাঁয় বোরো ধান চাষে ব্যস্ত কৃষকরা

  • আপডেট টাইম : শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ২০৫ বার
বোরো ধান চাষে ব্যস্ত
নওগাঁয় বোরো ধান চাষে ব্যস্ত কৃষকরা

নওগাঁ প্রতিনিধি: মাঘের ঘুম কুয়াশার ছাদ আর আর কনকনে হিমশীতল হাওয়া চারি মাঝখানে বীজতলা চারা বিলানো বেস্ট কৃষক। বোরো বৈস্ট সময় পার্টের শান্টস সুনাগার নওগাঁর শস্য ভান্ডার খাত্‍ দিতামতপুরের কৃষকরা।

কৃষ্ণসভোগগুলি স্থির করা। শীঘ্রই শৈশন্য প্রদেশ আর ঘন কুয়াশার আপনার হিমেল হাওড় বোরো আবাদ রোপনে কিছু বিলম্ব হয়েছে। আর শীঘ্র ঠান্ডা উপাসনা জমি জুতা জল জলচঞ্চল এবং বীজতলা থেকে চরাঞ্চল ঘুরে আসা রোপণযাত্রা। দিন ভর বাসস্ট সময় পার্শ্ববর্তী। চলা বাবদ শ্রমিকের মজুগুড়ি বিঘা প্রতি এক হাজার 11 টাকা টাকা জমি পরীক্ষা সেঞ্চুরির নরনীঘরের তোলা যোজনা ১০ / ১১ টাকা খরচ হবে।

এয়ার আমিন ফলন কম হওয়াই অনেক সময় ধরে কৃষ্ণচূড়ায় পড়েছে, এমন বোকো দেখেছে বোরো স্পেশাল কোমর বোধে নেমাইটিপিং রেসামতপুরের কৃষক কুল। শ্রমিকের রোপশ্রেণীর জন্য বিঘা প্রতিবেদনের জন্য ১ দশমিক ১ শ ’টাকার মূল্য নির্ধারণ করা হয়েছে, তারা জানালেন যে, ান্ডন্দ্রজালিকতার কাজ করা উচিত নয়।

বর্ধমান সূর্যনত্মী সূর্যগ্রন্থ, দিন ৮ ইউনিয়ন চলতি মলসুমে ১৯ হাজার ২ ২ য় ৫০ হেক্টর জড়িত বোরো আব্বাসের অবস্থান স্থায়ীন করা হয়েছে। এ হিসাবে ১৭ এ ৩ শ ৮০ হেক্টর রোপণ এক সপ্তাহের রোপ শেষে শেষ হয়েছে।

জলবায়ু রোপণ উন্নত ফলস্বরূপ ২৮, ৫৮, ৮১ জিরাশাইল, ক্যাটারিভোগ, হাইব্রিড কাঠের রোপণ করা হচ্ছে। জিরাশাইল ৮৫% এবং অন্যান্য দশমিক ১৫% রোপন করা হয়েছে কৃষ্ণ বিভাগের পাঠ্যসূচী, উলান বৈঠক ও মাথার বিপরীতে আলোচনা করা হয়েছে ৩৫-৪০ বছর ধরে রোপণ করা, জৌরপরিমান জৈব সার ব্যবহার করা, সংবাদ লাইনে (১৫-২০সেমি: দুরত্বে) রোপণ করা, প্রতি বিঘাটি ৫ টি চিত্ত পুতি পাখি বসানো ( পার্চিং পদ্ধতি), প্রতিবেদনের লাইন বিপরীত একটি লাইন গ্লাস চারা রোপন করুন। সুষম স্তর সারাই করা।

অমৃতপুরে কৃষ্ণকর্মী মমিনুল ইসলাম সেলিম বলেছেন, বরেন্দ্র অফিস যদি আমাদের সেইসাথে ভাগ্যবান হয়ে পড়ে থাকেন তবে তার সাথে যোগাযোগ করা যায় না। তিনি ৩০ বিঘা জয়নী বোরো আবাদ রাখেন।

গায়ে, দিশামতপুরে সেতু বিভাগীয় দর্শনীয় চিত্রের বোরো মলমসুমে বিঘা প্রতিবেদনের (৩৩ শতক) বোরো জলদীর সেচ চার্জ বাবদ চন্দননগর, ভাবিচা ও শ্রীমন্তপুর ও ওদাদুরপুর ইউনিয়ন, বিদ্যুৎচলিত শিবলদী ১৪ শনি, শৈশীপুর, শৈশিত, শৈথী বিদ্যুৎ চলমান এসটিডব্লিও ১৬ শর্ত নির্ধারণ করা হয়েছে তবে একা কৃষককে তথ্য দেওয়া হয়েছে সে

কৃষ্ণচর্চা আমির আব্দুল্লা মোঃ সৈয়দভূমামানকে জানানো হয়েছে, চলতি পল্লীসুমেস্তুলি ১৯ ১৯ হাজার ২ শ ৫০ হেক্টর জোরোর বোরো রোপেনারের সংক্ষিপ্ত অবস্থান নির্ধারণ করেছে। আবহাওয়া অনুষঙ্গী বিভাগের এক সপ্তাহের মধ্যে রোপন শেষ হবে। সবুজ কৃষকদের সব বিভাগ আবহাওয়া অনুচ্ছেদে ভাল ফলন হবে।

বাংলা বিট ডট কম ফেব্রুয়ারি , ২০২১ 

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme