1. md.masudrana2008@gmail.com : admi2017 :
  2. info.motaharulhasan@gmail.com : motaharul :

বিজয়া দশমী আজ

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩
  • ২২ বার
বিজয়া দশমী আজ
বিজয়া দশমী আজ

অনলাইন ডেস্ক: আজ শারদীয় দুর্গোৎসবের শেষ দিন, শুভ বিজয়া দশমী। ঘোড়ায় চড়ে মর্ত্য ছেড়ে আজ কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দুর্গা। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসবের আজ সমাপ্তি ঘটবে।

ধর্মীয় নানা আচারের মধ্য দিয়ে গতকাল সোমবার সারা দেশে মহানবমী উদযাপিত হয়েছে।

দুর্গোৎসবের চতুর্থ দিন সকালে মণ্ডপে মণ্ডপে বিহিত পূজার মাধ্যমে মহানবমীর আনুষ্ঠানিকতা শুরু হয়। দুর্গতিনাশিনী দেবীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণ করে মনোজগতের আসুরিক প্রবৃত্তি, সমাজ ও রাষ্ট্রের অশুভ শক্তির বিনাশ এবং শুভ শক্তির জাগরণে প্রার্থনা করা হয়।
মহানবমীতে রাজধানীর বিভিন্ন মন্দিরে ভক্তের ঢল নামে। হাজার হাজার হিন্দু ভক্ত ও বিভিন্ন সম্প্রদায়ের লোকজন মন্দিরে মন্দিরে দেবী দর্শনে আসে।

বিশেষ করে পুরান ঢাকার বিভিন্ন গলিতে তিল ধারণের ঠাঁই ছিল না। তবে দুপুরের পর রাজধানীর আকাশ মেঘাচ্ছন্ন হয়ে ওঠে। হঠাৎ শুরু হওয়া বৃষ্টিতে ভোগান্তিতে পড়েন মন্দিরগুলোতে পূজা দিতে আসা ভক্ত ও দর্শনার্থীরা। সন্ধ্যায় আরতি শেষে দেবীর বন্দনায় প্রতিটি পূজামণ্ডপে বিষাদের সুর বাজতে শুরু করেছে।
বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের আগে ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে শোভাযাত্রা বের হবে, যা রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে সদরঘাট গিয়ে শেষ হবে। বিজয়া দশমী উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতারা হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছেন।

ঢাকা মহানগর সর্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক রমেন মণ্ডল বলেন, আজ সকাল ৯টা ৫৮ মিনিটে দেবীর দশমী বিহিত পূজা অনুষ্ঠিত হবে। এরপর হবে দর্পণ বিসর্জন। দুপুর ১২টায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হবে।

বিকেল ৪টায় ঢাকেশ্বরী মন্দির থেকে দুর্গা প্রতিমা নিয়ে বিজয়া শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রা ওয়াইজঘাটে গিয়ে শেষ হবে। প্রতিবছরের মতো এবারও বুড়িগঙ্গা নদীতে প্রতিমা বিসর্জন হবে।

আজ বিজয়া দশমীতে সরকারি ছুটি। এ উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করছে। এ ছাড়া জাতীয় দৈনিকগুলো এ উপলক্ষে বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে। হিন্দু সম্প্রদায়কে বিজয়ার শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুভেচ্ছা জানিয়েছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদও।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme