1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

মুখের জন্য ক্ষতিকর দ্রব্যসমূহ

  • আপডেট টাইম : শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৩৩ বার

অনলাইন ডেস্ক : বাজারে প্রসাধনসামগ্রীর অভাব নেই। এসবের ভিড়ে কোন দ্রব্য ব্যবহার করবেন আর কোনটা করবেন না, তা নির্ণয় করা কঠিন। কিন্তু কিছু দ্রব্য ত্বকের ক্ষতি করে। জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে এমন কিছু দ্রব্যের কথা বলা হয়েছে, যা মুখে লাগালে ত্বকের ক্ষতিসাধন হয়। আসুন, আমরা এমন কিছু দ্রব্যের কথা জেনে নিই—

বডি লোশন

অনেকে বডি লোশন মুখেও মেখে থাকেন। বডি লোশনে এমন কিছু রাসায়নিক থাকে, যা মুখের ত্বকের ক্ষতির কারণ হতে পারে। এটি শরীরের উপযোগী করে তৈরি। তাই মুখে বডি লোশন না মাখাই ভালো।

গরম পানি

গরম পানি দিয়ে গোসল অনেকটা আরামদায়ক। কিন্তু তা মুখের ত্বকের জন্য ক্ষতিকারক। অতিরিক্ত গরম পানি দিয়ে মুখ ধুলে ত্বকের আর্দ্রতা কমে যেতে পারে। ফলে ত্বকে নানা সমস্যা দেখা দেবে।

নেইলপলিশ

অনেকে বিভিন্ন উৎসবের সাজে মুখেও নেইলপলিশ লাগায়। নেইলপলিশে অ্যালার্জিক উপাদান থাকে, যা ত্বকের জন্য ক্ষতিকারক। আবার এই নেইলপলিশ মুখ থেকে তোলার জন্য নেইল পেইন্ট রিমুভার লাগায়, যা ত্বকের জন্য আরও ক্ষতিকর।

শ্যাম্পু

ময়লা পরিষ্কারের জন্য শ্যাম্পু খুব ভালো দ্রব্য। কিন্তু এটি চুলের জন্য তৈরি। তাই শ্যাম্পু মুখে লাগানো ঠিক নয়। শ্যাম্পু মুখের ত্বক শুষ্ক করে দেয়। তাই যখন চুলে শ্যাম্পু করবেন, খেয়াল রাখবেন মুখে যেন না লাগে।

টুথপেস্ট

ব্রণের বিরুদ্ধে টুথপেস্ট লড়াই করলেও এতে থাকা রাসায়নিক ত্বকের ক্ষতিসাধন করে। তাই মুখে কখনো টুথপেস্ট লাগাবেন না।

ডিওডোরেন্ট

ডিওডোরেন্ট, যা দুর্গন্ধনাশক। কেউ চায় না ঘামে দুর্গন্ধ হোক আর তা এড়াতে অনেকে শরীরের বিভিন্ন স্থানে ডিওডোরেন্ট লাগায়। মুখের ত্বকেও অনেকে লাগায়, যা ক্ষতিকারক।

হেয়ার কালার

আপনি কি চুলে রং করেন? অনেক সময় আইব্রোর সঙ্গে চুলের কালারের ম্যাচ করতে মানুষ আইব্রোতে রং করে, যা ত্বকের ক্ষতিসাধন করে।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme