1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

প্রকৃতি সেজেছে শিমুল ফুলের সৌন্দর্যে

  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৬৪ বার
সেজেছে শিমুল ফুলের সৌন্দর্যে
বসন্তের আগমনে শিমুলের সৌন্দর্যে প্রকৃতি সেজেছে রঙিন সাজে

স্টাফ রিপোর্টার : বসন্তের আগমনে শিমুলের সৌন্দর্যে প্রকৃতি সেজেছে রঙিন সাজে। গাছে গাছে রঙিন ফুল।

সবকিছুর মধ্যেও প্রকৃতি সাজিয়েছে শিমুল ফুল। প্রকৃতির এমন অপরূপ সৌন্দর্য মনে করিয়ে দেয় শাহ আব্দুল করিমের সেই গানের লাইনটি ‘বসন্ত বাতাসে সই গো বসন্ত বাতাসে, বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে.. সই গো, বসন্ত বাতাসে’।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিমানা প্রাচির সংলগ্ন কাজলা মহাসড়কের পাশের দুটি শিমুল গাছ।

শহর অঞ্চলে শিমুল গাছের সংখ্যা কমে গেছে। তবে গ্রামঞ্চলে শিমুল গাছগুলো এখন সেজেছে বাহারি রঙের ফুলে। অনেকে আবার ইট ভাটায় জ্বালানি হিসেবে ব্যবহার করছে শিমুল গাছ।

কাজলা গ্রামের বাসিন্দা আবু হেনা বলেন, প্রতিবছর এই সময় রাবির অসংখ্য গাছে ফোটে শিমুল ফুল। তবে এই দুইটি গাছ মহাসড়কের পাশে থাকায় পুরো কাজলা ও অক্ট্রয় মোড়ের বাসিন্দাদের মুগ্ধ করে ফুটে থাকা শিমুল ফুলে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবে শিক্ষার্থী সৈয়দ রুমেল হাসান রাজশাহীর সময়কে বলেন, বাংলাদেশ ছয় ঋতুর দেশ। বসন্ত আসে প্রকৃতিকে রঙিন করতে। আর শিমুল ফুল ছাড়া বসন্ত যেন একেবারেই বেমানান। বসন্ত নিয়ে যতো কাব্য রচিত হয়েছে তার অধিকাংশতেই শিমুল ফুলের কথা ওঠে এসেছে।

রাবি সাবেক শিক্ষার্থী রাসিক ২৮ নং কাউন্সিলর মোঃ আশরাফুল হাসান বাচ্চু বলেন, কাজলার মোড়ে আমার বাড়ি ও অফিস। বাড়ি থেকে বেরিয়েই দৃষ্টি আটকায় মোড়ের পাশে ফুটে থাকা শিমুল ফুলে। মনে হয় শিমুল ফুল না ফুটলে যেন বসন্ত আসে না।

বাংলাদেশের ভৌগলিক পরিবেশের সঙ্গে সংস্কৃতি চর্চার একটি যোগ সূত্র রয়েছে। গান কবিতা নাটকে বাংলার প্রকৃতি উঠে আসে বারবার। ঠিক সেভাবে বসন্ত এলেই চলে আসে শিমুলের কথা। রাজশাহীর গাছে গাছে এখন ফুটেছে শিমুল ফুল। আমাদের ঋতু বৈচিত্রের এসব সৌন্দর্য ধরে রাখতে রক্ষা করতে হবে শিমুল গাছ। মূল্য কম বলে জ্বালানি করার জন্য বিলিন করা যাবে না শিমুল গাছ। সেই সাথে প্রকৃতির সৌন্দর্য রক্ষার এই দায়িত্ব আমাদের প্রত্যেকের।

বাংলার বিবেক /এইচ

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme