1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

রাবিতে স্থানীয় সরকার ব্যবস্থাপনা বিষয়ে মাঠপর্যায়ে গবেষণা বই প্রকাশিত

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১
  • ৩১৯ বার
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনসিটটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) থেকে স্থানীয় সরকার ব্যবস্থাপনা বিষয়ে মাঠপর্যায়ে গবেষণার ভিত্তিতে একটি বই প্রকাশিত হয়েছে।

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনসিটটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) থেকে স্থানীয় সরকার ব্যবস্থাপনা বিষয়ে মাঠপর্যায়ে গবেষণার ভিত্তিতে একটি বই প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার (৪ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এক অনুষ্ঠানে ‘Bangladesh Local Governance: Practicalities, Participation and Priorities’ শীর্ষক এই বইয়ের পাঠ উন্মোচন করা হয়।

আইবিএস-এর পরিচালক ও বইটির এডিটর প্রফেসর জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান।

এতে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া ও স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউনিয়ন পরিষদ শাখার অতিরিক্ত সচিব ও মন্ত্রণালয়ের দক্ষ ও জবাবদিহিতামূলক স্থানীয় সরকার ব্যবস্থা প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক মুস্তাকিম বিল্লাহ ফারুকী। সেখানে আইন বিভাগের প্রফেসর বেগম আসমা সিদ্দিকা ও সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর সুলতানা মোসতাফা খানম বইটির বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা করেন।

এর আগে বইটির এডিটর ও আইবিএস পরিচালক বইটির বিভিন্ন দিক সম্পর্কে সূচনা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে রাজশাহী জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. কামরুজ্জামানও বক্তব্য রাখেন।

আইবিএস-এর পরিচালক প্রফেসর জাকির হোসেনসহ এমফিল ও পিএইচডি পর্যায়ের ১২ জন গবেষক বইটির ১২টি অধ্যায় লিখেছেন। তাঁরা ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে স্থানীয় সরকারের কাজের বিভিন্ন দিকের ওপর সরেজমিনে জরিপ করে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে বইটি লিখেছেন। এতে স্থানীয় সরকারের মাধ্যমে তৃণমূলে বিভিন্ন কর্মকান্ড পরিচালনায় আইনের প্রয়োগ, সমস্যা, চ্যালেঞ্জ ও সমাধানের করণীয় বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। সরকারের স্থানীয় সরকার বিভাগ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, ডেনমার্ক দূতাবাস ও সুইস উন্নয়ন ও সহযোগিতা সংস্থার অর্থায়নে এই গবেষণা কাজ পরিচালিত ও বইটি প্রকাশিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে সুশাসনের বিকল্প নেই। দেশে সুশাসন প্রতিষ্ঠায় তৃণমূল পর্যায়ে স্থানীয় সরকারের মাধ্যমে ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ এবং পৌরসভার কার্যকারিতা অপরিহার্য। এক্ষেত্রে গবেষকরা স্থানীয় সরকার পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠায় যেসব সমস্যা ও চ্যালেঞ্জের কথা বলেছেন এবং তার সমাধানে যে পথ দেখিয়েছেন তা বিবেচনা করে কাজ করতে হবে। তবেই স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ তরান্বিত হবে। আইবিএস-এর ফেলো সাবরিনা জেসমিন ও আব্দুস সবুর অনুষ্ঠানটি উপস্থাপনা করেন।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme