1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্প, নিরাপদে টাইগাররা

  • আপডেট টাইম : শুক্রবার, ৫ মার্চ, ২০২১
  • ১৯২ বার

অনলাইন ডেস্ক : বড়সড় ভূমিকম্পে কেঁপে উঠল নিউজিল্যান্ড। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ৭.৩। দেশটির নর্থ আইল্যান্ডের জিসবোর্নে প্রথমে ৭.৩ মাত্রার ভূমিকম্পের পর আবার ৮.১ মাত্রার কম্পন অনুভূত হয়েছে। মাঝে আরেকটি ভূমিকম্প হয় ৭.২ মাত্রার। ভূমিকম্পের জেরে এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে। তবে নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ ক্রিকেট দল নিরাপদে আছে। বাংলাদেশ ক্রিকেট দল তিনটি করে ওয়ানডে, টি-টোয়েন্টি খেলতে এখন নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অবস্থান করছে।

নিউজিল্যান্ডের উত্তর উপকূলে শুক্রবার এই ভূমিকম্প হয়, যা অনুভূত হয়েছে দেশটির বিভিন্ন এলাকায়। স্থানীয় সময় অনুযায়ী শুক্রবার রাত আড়াইটার দিকে অনুভূত হওয়া এই ভূমিকম্পের কারণে অবশ্য কোনো হতাহতের খবর এখনো পাওয়া যায়নি। তবে ভূমিকম্পের কারণে জারি করা হয়েছে সুনামি সতর্কতা। উৎপত্তিস্থল থেকে ৩০০ কিলোমিটার পর্যন্ত সুনামি হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

এদিকে বাংলাদেশ টিম লিডার হিসেবে জাতীয় দলের সঙ্গে যাওয়া বিসিবি কর্মকর্তা জালাল ইউনুস আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছেন। এ সময় তিনি বলেছেন, নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলেও, টাইগার ক্রিকেটার ও দলের সঙ্গে থাকা সবাই নিরাপদেই আছেন।

মূলত ভূমিকম্পের কেন্দ্র থেকে অনেক দূরে বাংলাদেশ দলের বর্তমান অবস্থান। টাইগাররা এখন রয়েছে ক্রাইস্টচার্চে। সেখান থেকে জিসবোর্নের দূরত্ব প্রায় ৯০০ কিলোমিটার। ফলে ভূমিকম্পের সময় টের পাননি ক্রিকেটাররা। বিশেষ করে নিউজিল্যান্ডে তখন মধ্যরাত হওয়ায় দলের প্রায় সবাই গভীর ঘুমে মগ্ন ছিলেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আনুষ্ঠানিক বিবৃতি নিচে তুলে ধরা হলোঃ

‘আজ (শুক্রবার) স্থানীয় সময় রাত ২টা ২৭ মিনিটে নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের পূর্বে ৭.৩ মাত্রা ভূমিকম্প অনুভূত হয়েছে। এর সতর্কতাস্বরুপ নর্থ আইল্যান্ড, বিশেষ করে উপকূলীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়।

ক্রাইস্টচার্চ সাউথ আইল্যান্ডে অবস্থিত এবং ভূমিকম্পের কেন্দ্র থেকে এর দূরত্ব অনেক। এর বাইরেও বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখেছে। তারা নিশ্চিত করেছে, নিউজিল্যান্ডের এই অংশে চিন্তার কোনো কারণ নেই।

আমাদের দলের সবাই ভালো আছে। দিনের সকল কার্যক্রম স্বাভাবিক রুটিনেই এগিয়েছে। সেই মোতাবেক খেলোয়াড়রা নিজেদের গ্রুপে ভাগ হয়ে লিংকন গ্রিন পার্কে অনুশীলন করেছে।’

উল্লেখ্য, চলতি সফরের আগে সবশেষ ২০১৮-১৯ সালে তিন ওয়ানডে, তিন টি-টোয়েন্টি ও তিন টেস্ট খেলতে নিউজিল্যান্ড গিয়েছিল বাংলাদেশ দল। সেবার ওয়ানডে, টি-টোয়েন্টি সিরিজ শেষ করে দুই টেস্ট খেলার পর তৃতীয় টেস্টের আগে অল্পের জন্য ক্রাইস্টচার্চ মসজিদের সন্ত্রাসী হামলা থেকে রক্ষা পায় ক্রিকেটাররা। তবে সেই সফরে তৃতীয় টেস্ট আর হয়নি। জরুরি ভিত্তিতে দেশে ফিরে এসেছিল বাংলাদেশ দল।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme