1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

রাজশাহীতে হঠাৎ কুয়াশা, আমের মুকুলের ক্ষতির আশঙ্কা

  • আপডেট টাইম : শনিবার, ৬ মার্চ, ২০২১
  • ১৬৫ বার

রাজশাহী : রাজশাহীতে শনিবার ভোরে সূর্যোদয়ের পর পরই ঘন কুয়াশায় ঢেকে যায় সবুজ প্রকৃতি। গত কয়েকদিন থেকে অব্যাহতভাবে তাপমাত্রা বাড়ার পর হঠাৎ প্রকৃতির এমন আকস্মিক পরিবর্তনে আমের মুকুলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন আম চাষিরা। একই কথা বলছেন-ফল গবেষকরা।

রাজশাহী আবহাওয়া অফিস বলছে, এবার অনেকটা আগেভাগেই বিদায় নিয়েছে শীত। ফালগুনের আগেই সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রির ওপরে উঠে গেছে।

শনিবার ভোরে হঠাৎ ঘন কুয়াশা পড়ে আমের রাজধানী খ্যাত উত্তরের শহর রাজশাহীতে।

এদিকে এই ঘন কুয়াশার জন্য চিন্তার রেখা ফুটে উঠেছে আমচাষিদের কপালে। এমনভাবে কুয়াশা পড়লে আমের মুকুলের ক্ষতি হবে বলে উদ্বেগ প্রকাশ করেছেন তারা। কারণ ঘন কুয়াশা দীর্ঘস্থায়ী হলে আমের মুকুলে ‘পাউডারি মিলডিউ’ নামে এক ধরনের রোগ দেখা দেয়। এতে আমের মুকুল ঝরে পড়ে। যার প্রভাব পড়ে আমের ফলনেও।

তবে রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিন বলেন, এ বছর মাঘের শুরুতে শীতের তীব্রতা ছিল। ওই সময়ের মধ্যেই অনেক গাছে মুকুল চলে এসেছে। সাধারণত মার্চ মাসের মধ্যেই এই মুকুল আমের গুটিতে পরিণত হয়। এখন কোনো কারণে যদি ঘন কুয়াশা স্থায়ী হয় তাহলে আমের সেই মুকুল ক্ষতিগ্রস্থ হবে। তবে এক-দুই দিনের এমন ঘন কুয়াশায় আমের মুকুলের ক্ষতি হবে না। এছাড়া ইতোমধ্যে চাষিরা আমের মুকুলে স্প্রে করে দিয়েছেন। আবহাওয়া যদি রৌদ্রজ্জ্বল হয় এবং তাপমাত্রা একটু একটু করে বাড়তে থাকে। তবে কোনো সমস্যা হবে না বলেও মন্তব্য করেন ফল গবেষণা কেন্দ্রের এই প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme