1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

এশিয়া দুর্যোগ প্রস্তুতি কেন্দ্রের নেতৃত্বে বাংলাদেশ

  • আপডেট টাইম : শুক্রবার, ১৯ মার্চ, ২০২১
  • ২৬৭ বার

অনলাইন ডেস্ক : দুর্যোগ মোকাবেলায় ধারাবাহিক সাফল্যের কারণে এশিয়া দুর্যোগ প্রস্তুতি কেন্দ্রের(এডিপিসি) নেতৃত্ব পেল বাংলাদেশ। বাংলাদেশ সরকারের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিবকে দুই বছর মেয়াদে সভাপতি নির্বাচন করেছে। এতে বিশ্বের কাছে বাংলাদেশের গ্রহণযোগ্যতা আরও বেড়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ট্রাস্টি বোর্ডের দ্বিতীয় সভায় ২০৩০ কে সামনে রেখে বেশ কিছু বিষয়কে গুরুত্ব দেয়া হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়। তার মধ্যে অন্যতম হচ্ছেÑ জলবায়ু পরিবর্তন অভিঘাত; নগরায়ণ ও বিপন্নতা; পরিবেশগত বিপর্যয়; বন্য ও খরা; দারিদ্র্য ও অর্থনৈতিক দুরবস্থা; দুর্যোগ ঝুঁকি হ্রাস ও সহনশীলতার লক্ষ্যে পূর্বাভাস ভিত্তিক অর্থায়ন, মহামারী প্রস্তুতি ও জরুরী স্বাস্থ্য ব্যবস্থাপনা, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও দুর্যোগ ব্যবস্থাপনায় সাইকো সোশ্যাল সহযোগিতা অন্তর্ভুক্তি।

এডিপিসি একটি স্বায়ত্তশাসিত আন্তর্জাতিক সংস্থা। এটি এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় জনগণ ও বিভিন্ন সংস্থা/প্রতিষ্ঠানের সহনশীলতা বাড়ানোর লক্ষ্যে কাজ করে। ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হয়ে এটি এশীয় প্রশান্ত মহাসাগরের দেশ ও সম্প্রদায়কে তাদের ডিআরআর (দুর্যোগ ঝুঁকি হ্রাস) ব্যবস্থা, প্রাতিষ্ঠানিক ডিআরআর ব্যবস্থা, প্রাতিষ্ঠানিক ব্যবস্থা সক্ষমতা তৈরিতে বিভিন্ন দুর্যোগসমূহ যেমন বন্যা, ভূমিধস, ভূমিকম্প, ঘূর্ণিঝড়, খরা ইত্যাদি মোকাবেলায় প্রতিরোধী হয়ে ওঠার ক্ষেত্রে প্রযুক্তিগত সেবা দিয়ে থাকে। এছাড়াও ক্রস-সেক্টরাল প্রজেক্ট ক্ষেত্র বিকাশ ও প্রয়োগে কাজ করে।

এডিপিসি একাডেমি বিষয়ক সকল স্তরে বিশেষজ্ঞদের সক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ কোর্স বাস্তবায়ন এবং ডিআরআর বিষয়ক প্রশিক্ষণ কেন্দ্রগুলোর সক্ষমতা বাড়ায়। এপিপিসি তার কাজের মাধ্যমে দুর্যোগ ঝুঁকি হ্রাসে ২০১৫-২০৩০ এর সেন্দাই অবকাঠামো, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), জলবায়ু পরিবর্তন সম্পর্কিত এজেন্ডা এবং জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশনসমূহ বাস্তবায়নে সহযোগিতা করে।

এডিপিসি সদস্য দেশসমূহ হচ্ছে- বাংলাদেশ, কম্বোডিয়া, চীন, ভারত, নেপাল, পাকিস্তান, ফিলিপিন্স, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ড। এছাড়াও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে (রিজিওনাল কনসালটেটিভ) আঞ্চলিক পরামর্শক কমিটিতে রয়েছে আরও ১৬টি দেশ। এই ১৬টি দেশ হলো- আফগানিস্তান, ভুটান, ইন্দোনেশিয়া, ইরান, জর্দান, কাজাখস্তান, লাওস, মালয়েশিয়া, মালদ্বীপ, মঙ্গোলিয়া, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, দক্ষিণ কোরিয়া, পূর্ব তিমুর এবং ভিয়েতনাম। ব্যাঙ্ককে এডিপিসির সদর দফতর এবং মিয়ানমার, বাংলাদেশ এবং শ্রীলঙ্কায় আঞ্চলিক অফিস রয়েছে।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme