1. md.masudrana2008@gmail.com : admi2017 :
  2. info.motaharulhasan@gmail.com : motaharul :

রাজশাহীতে লাইলা জাতের পিঁয়াজের দাম বৃদ্ধি, কৃষকের মুখে ফুটেছে হাসি

  • আপডেট টাইম : শনিবার, ২০ মার্চ, ২০২১
  • ১৬১ বার

রাজশাহী : মৌসুমের শুরুতে পিঁয়াজের দাম ভাল না পাওয়ায় প্রথমে দিশাহারা হয়ে পড়লেও বর্তমান বাজারে এই জাতের পিঁয়াজের দাম ভালো হওয়ায় পেঁয়াজ চাষিরা স্বস্তি জানিয়েছেন। মৌসুমের শেষ পর্যায়ে এসে রাজশাহীতে লাইলা জাতের পিঁয়াজের হঠাৎ দাম বৃদ্ধি পাওয়ায় কৃষকের মুখে ফুটেছে হাসি ।

এদিকে আড়ৎদাররা বলছেন, শীত মৌসুমের মুড়িকাটা পেঁয়াজের সরবরাহ শেষ। গ্রীষ্মকালীন নতুন পেঁয়াজ আসতে আরও কিছুদিন সময় লাগবে। এ কারণে বাজারে পেঁয়াজের সরবরাহ কম হওয়ায় দাম বাড়ছে। সরেজমিনে বাগমারার ভবানীগঞ্জ হাট, দামকুড়া হাট, মুণ্ডমালা হাটসহ রাজশাহী জেলার ৯টি উপজেলার বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা গেছে প্রথমে কৃষকরা লাইলা পিঁয়াজ তুলে হাটে বিক্রয় করতে নিয়ে এসে ঘণ্টার পর ঘণ্টা দাড়িয়ে থেকে প্রতি মণ ৫৫০ হতে ৬০০ টাকা দরে বিক্রয় করে চোখের পানি ঝড়িয়ে বাড়ি ফিরেছেন। তবে বর্তমানে লাইলা পিঁয়াজের বাজার প্রতি মণ ১ হাজার ৩৫০ থেকে ১ হাজার ৪০০ টাকা দরে বিক্রি হওয়ায় কৃষকের মুখে হাসি দেখা গেছে।

শুক্রবার বাগমারা উপজেলার তাহেরপুর ডিগ্রি কলেজ মাঠের হাটে লাইলা পিঁয়াজ বিক্রি করতে আসা কৃষক- হুমায়ূন, মামুন, হেলাল, আবজাল, কাসেম, জলিল, আলতাফ, মজিদ, মজিবরসহ একাধিক ব্যাক্তি জানান, প্রথমে যে দামে আমরা লাইলা পিঁয়াজ বিক্রি করেছি তাতে আমাদের ফসল উৎপাদন করতে প্রতি দিন ৪০০ টাকা হিসেবে যে দিনমজুরী কাজের মানুষকে দিতে হয়েছে সেই টাকা পিঁয়াজ বিক্রি করে জুটেনি। কিন্তু বর্তমানে যে লাইলা পিঁয়াজের বাজার তাতে আমরা খুশি। তবে প্রথম থেকে এইভাবে লাইলা পিঁয়াজের দাম ভালো থাকলে আমরা বর্তমান মৌসুমের সেচ পিঁয়াজ বেশি রোপণ করতাম। এদিকে বাগমারার কৃষকরা লাইলা পিঁয়াজে লোকসান হওয়ার কারণে বর্তমানে সেচ পিঁয়াজের চাষ অনেকাংশে কম করেছে বলে কৃষকরা জানিয়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাজিবুর রহমান জানান, গ্রীষ্মকালীন পিঁয়াজ উঠতে আরও দেরি আছে। এখন লীলা পিঁয়াজের ভালো দাম পেয়ে কৃষকরা আনন্দিত।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme