1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৩১ হাজার ৪৩৯ কোটি টাকা!

  • আপডেট টাইম : শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১
  • ২২২ বার

অনলাইন ডেস্ক : গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। এতে এক সপ্তাহেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ৪ শতাংশের ওপরে বেড়েছে। আর বাজার মূলধন বেড়েছে ৩১ হাজার কোটি টাকার ওপরে। এতে ৫ লাখ কোটি টাকার রেকর্ড বাজার মূলধন স্পর্শ করেছে ডিএসই। গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ১ হাজার ৭০৯ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ৭০ হাজার ২৭০ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৩১ হাজার ৪৩৯ কোটি টাকা।

এর মাধ্যমে টানা ছয় সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়ল ১ লাখ ১১ হাজার কোটি টাকা। বাজার মূলধন বাড়ার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মেলিতভাবে ওই পরিমাণ বেড়েছে।

এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৮৭ দশমিক ৫৪ পয়েন্ট বা ৫ দশমিক ১১ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ২১৯ দশমিক ৭০ পয়েন্ট বা ৪ দশমিক শূন্য ৭ শতাংশ। তার আগের পাঁচ সপ্তাহেও সূচকটি বাড়ে। এতে টানা সাত সপ্তাহের উত্থানে ডিএসইর প্রধান সূচকটি বেড়েছে ১ হাজার ৩৭ পয়েন্ট।
প্রধান মূল্য সূচকের থেকেও বড় উত্থান হয়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকের। গত সপ্তাহজুড়ে সূচকটি বেড়েছ ১৮৮ দশমিক ৭১ পয়েন্ট বা ৯ দশমিক ২১ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ৮৪ দশমিক ১১ পয়েন্ট বা ৪ দশমিক ২৮ শতাংশ।

সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ৮৬৮ কোটি ৬৫ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ১ হাজার ৯৯০ কোটি ২৩ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১২১ কোটি ৫৮ লাখ টাকা বা ৬ দশমিক ১১ শতাংশ। আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯ হাজার ৩৪৩ কোটি ২৯ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৯ হাজার ৯৫১ কোটি ১৮ লাখ টাকা। সে হিসেবে মোট লেনদেন কমেছে হাজার ৬০৭ কোটি ৮৯ লাখ টাকা বা ৬ দশমিক ১১ শতাংশ।

বাংলার বিবেক ডট কম – ১৬ জানুয়ারি, ২০২১

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme