1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

গরম পড়তেই মাথার উপর টেনে চুল বেঁধে রাখছেন? তাতে চুল পড়ার পরিমাণ বেড়ে যাচ্ছে না তো?

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪
  • ১৮ বার
গরম পড়তেই মাথার উপর টেনে চুল বেঁধে রাখছেন? তাতে চুল পড়ার পরিমাণ বেড়ে যাচ্ছে না তো?
গরম পড়তেই মাথার উপর টেনে চুল বেঁধে রাখছেন? তাতে চুল পড়ার পরিমাণ বেড়ে যাচ্ছে না তো?

ফারহানা জেরিন: সারা ক্ষণ টেনে চুল বেঁধে রাখার ফলেই যে ক্ষতি হচ্ছে, তা হয়তো অনেকেই জানেন না। চুলের স্বাস্থ্য ঠিক রাখতে গরমকালে কয়েকটি বিষয় এড়িয়ে চলুন।

বাইরে গনগনে রোদ। সারা ক্ষণ ঘামে ভিজে রয়েছে শরীর। আবহাওয়া দফতর সূত্রে খবর, তাপমাত্রার পারদ চড়বে আরও। বইবে তাপপ্রবাহ। গরমে স্বস্তি পেতে এই সময়ে অনেকেই উঁচু করে চুল বেঁধে রাখছেন। ভাবছেন, ঘামে ভেজার চেয়ে উঁচু করে বেঁধে রাখা ভাল। কিন্তু দিনের শেষে যখন বাড়ি ফিরছেন, তখনও মুঠো মুঠো চুল উঠছে। সারা ক্ষণ টেনে চুল বেঁধে রাখার ফলেই যে ক্ষতি হচ্ছে, তা হয়তো অনেকেই জানেন না। চুল ও মাথার ত্বকের স্বাস্থ্য ঠিক রাখতে গরমকালে কয়েকটি বিষয় এড়িয়ে চলুন।

১) সদ্য স্নান করে উঠে ভেজা চুল বেঁধেই বেরিয়ে পড়েন অনেকে। এতে চুলের মারাত্মক ক্ষতি হয়। ভেজা চুল বাঁধলে চুলের গোড়া শুকোনোর সুযোগ পায় না। চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। চুল ঝরার সমস্যা দেখা দেয়। ভেজা চুল বাঁধার আগে ড্রায়ার দিয়ে শুকিয়ে নিয়ে তার পরে বাঁধুন।

২) চুল শুকোতে ড্রায়ার ব্যবহার করেন অনেকেই। কিন্তু ড্রায়ার ব্যবহারেরও কিছু নির্দিষ্ট নিয়ম আছে। ড্রায়ারে ‘কুলিং’ বলে একটি জায়গা থাকে। সেখান থেকে ঠান্ডা হাওয়া বার হয়। সেই হাওয়ায় চুল শুকাতে পারেন।

৩) গরম থেকে বাঁচতে সব সময়ই চুল বেঁধে রাখেন অনেকে। এতে হয়তো স্বস্তি পাওয়া যায়। কিন্তু সব সময় শক্ত করে চুল বেঁধে রাখার ফলে চুলের গোড়া ফেটে যায়। আগা দুর্বল হয়ে পড়ে। এই গরমে বাইরে চুল খুলে বেরোনোটা কষ্টকর। তবে, বাড়িতে থাকলে মাঝেমাঝে চুল খুলে রাখুন।

৪) শ্যাম্পু করার পর দ্রুত চুল শুকোতে অনেকেই মাথায় তোয়ালে জড়িয়ে রাখেন। এতে চুলের ফলিকল ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। তাই ভেজা চুলে তোয়ালে না জড়িয়ে শুকিয়ে নিন প্রাকৃতিক হাওয়ায়। এতে ভাল থাকবে চুলের স্বাস্থ্য।

৫) রাতে চুল বেঁধে ঘুমোলে চুল লম্বা হয়,অনেকেরই এমন ধারণা আছে। রাতে চুল বেঁধে ঘুমোনোর অভ্যাসে বরং সমস্যা আরও বাড়ে। চুলে বেশি চাপ পড়ে। চুলের গোড়া দুর্বল হয়ে যায়। তবে গরমে চুল বেঁধে শুলেও হালকা করে বাঁধুন। বেশি শক্ত করে না বাঁধলেই ভাল।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme