1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

তুমি অমর, শ্রদ্ধার্ঘ্য মেসির

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০
  • ২৩৪ বার
তুমি অমর
ফাইল ফটো

ক্রীড়া ডেস্ক : মাত্র ৬০ বছরেই থেমে গেল দিয়েগো আর্মান্দো মারাদোনার জীবনের অধ্যায়। এমন এক মুহূর্তের জন্য একেবারেই তৈরি ছিল না ক্রীড়াবিশ্ব। ফুটবল সম্রাট পেলে থেকে বিশ্বের দ্রুততম মানব ইউসেইন বোল্ট, গ্যারি লিনেকার থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়, শোকস্তব্ধ ক্রীড়া বিশ্ব। কেউ তাঁকে কাছ থেকে দেখার সুযোগ পেয়েছেন, কেউ দূর থেকে ভক্ত হিসেবে থেকে গিয়েছেন। সকলেই বাক্‌রুদ্ধ।

২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে তিনি খেলেছিলেন দিয়েগো মারাদোনার কোচিংয়ে। সেই মুহূর্তের সমস্ত ঘটনা লিয়োনেল মেসির মনে তাজা। মারাদোনার সঙ্গে নিজের ছবি পোস্ট করে অনুজ আর্জেন্টিনীয় ইনস্টাগ্রামে লিখেছেন, “আজকের দিনটা আর্জেন্টিনা এবং ফুটবলের পক্ষে খুব খারাপ একটা দিন। তিনি আমাদের ছে়ড়ে গিয়েও কিন্তু ছেড়ে যাননি। কারণ দিয়েগো শাশ্বত। ওঁর সঙ্গে কাটানো সমস্ত সুন্দর মুহূর্তগুলো সযত্নে নিজের কাছে রেখে দেব। ওঁর পরিবার এবং বন্ধুদের জানাই গভীর সমবেদনা।”

মারাদোনা-উত্তর ফুটবলবিশ্বে মেসির শ্রেষ্ঠত্বের লড়াই যাঁর সঙ্গে সেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর টুইট, ‘‘আমার এক বন্ধু চলে গেলেন। গোটা বিশ্ব শোকস্তব্ধ। চির অমর এক কিংবদন্তি।সর্বকালের সেরাদের এক জন। অনন্য এক জাদুকর। খুব তাড়াতাড়ি চলে গেলেন। কিন্তু এমন এক ইতিহাস রেখে গেলেন, যা কখনও কেউ ছুঁতে পারবে না। শান্তিতে ঘুমোও, মহাতারকা। কখনও তোমাকে ভুলতে পারবে না কেউ।’’ শোকস্তব্ধ এ যুগের আর এক নক্ষত্র নেমারও। টুইট করেছেন, ‘‘তোমাকে কখনও কেউ ভুলতে পারবে না। ফুচবল তোমাকে ধন্যবাদ জানাচ্ছে। শান্তিতে ঘুমোও কিংবদন্তি।’’

টুইট করেছেন বিশ্বের সব চেয়ে জনপ্রিয় দ্রুততম মানব ইউসেইন বোল্টও। মারাদোনার সঙ্গে নিজের ছবি পোস্ট করে তিনি টুইট করেন, “শান্তিতে থাকুন কিংবদন্তি।” বিশ্বকাপের মঞ্চে মারাদোনার বিরুদ্ধে খেলা প্রাক্তন ইংল্যান্ড তারকা গ্যারি লিনেকার টুইট করেছেন, “আমার প্রজন্মের এবং খব সম্ভবত সর্বকালের সেরা তারকা ছিল দিয়েগো। এত প্রতিভা থাকলেও বিতর্কিত জীবন কাটিয়ে অবশেষে ও মনে হয় ঈশ্বরের হাতে শান্তিতে নিজেকে সঁপে দিলে তুমি। দিয়েগো, শান্তিতে থেকো।”

১৯৮৬ বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা দলের অধিনায়ক ঘুরে গিয়েছেন কলকাতাতেও। মাদার হাউজে গিয়েছিলেন। দেখা হয়েছিল প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে। মারাদোনা কার্যত সৌরভের প্রজন্মেরই নায়ক। বোর্ড প্রেসিডেন্ট টুইট করেন, “আমার নায়ক আর নেই। আমার সেই উন্মাদ জিনিয়াস শান্তিতে ঘুমোন। আমি কিন্তু আপনার জন্যই ফুটবল দেথতাম।” প্রাক্তন ক্রিকেটার যুবরাজ সিংহ টুইট করেছেন, “কিংবদন্তি মারাদোনা আর নেই, খবরটা পাওয়ার পরে মন ভারাক্রান্ত হয়ে গিয়েছে। রাজার মতো জীবন কাটিয়েছেন, মাঠে এবং মাঠের বাইরে জীবনের মানদণ্ডকে প্রতিষ্ঠিত করে গিয়েছেন।”

প্রাক্তন ইটালি তারকা ফ্রান্সেসকো তোত্তি কিংবদন্তির সঙ্গে নিজের ছবি পোস্ট করে টুইট করেছেন, “ফুটবলের ইতিহাসটা কিন্তু তুমিই লিখেছিলে, দিয়েগো।” মেসির প্রাক্তন বার্সেলোনা সতীর্থ আন্দ্রে ইনিয়েস্তা টুইট করেছেন, “তোমার স্মৃতি চির অমর থাকবে। আমরা কোনও দিন তোমাকে ভুলব না। দিয়েগো, শান্তিতে ঘুমাও।” বার্সেলোনা ক্লাবের তরফেও টুইট করা হয়েছে, “ক্যাম্প ন্যু-তে তুমি দুটো বছর দেখিয়েছিলে ফুটবলের জাদু। তুমি আমাদের হৃদয়ে থেকে যাবে।”

মারাদোনা নিয়ে শোক ছড়িয়ে পড়েছে আইএসএলেও। এসসি ইস্টবেঙ্গলে কোচিং করতে আসা কোচ রবি ফাওলার ছবি পোস্ট করেছেন মারাদোনার সঙ্গে। টুইট করেছেন, “বেড়ে ওঠার সময় তুমিই সম্ভবত ছিলে সেরা। পরে বুঝেছি, তর্কাতীত ভাবে তুমিই ছিলে সর্বকালের সেরা। দিয়েগো মারাদোনা, শান্তিতে থেকো।”

বাংলার বিবেক ডট কম২৬ নভেম্বর, ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme