1. md.masudrana2008@gmail.com : admi2017 :
  2. info.motaharulhasan@gmail.com : motaharul :
হাকালুকি হাওড়ের বিষয়টিকে টর্নেডো বলছেন বিশেষজ্ঞরা - Banglar Bibek

হাকালুকি হাওড়ের বিষয়টিকে টর্নেডো বলছেন বিশেষজ্ঞরা

  • আপডেট টাইম : রবিবার, ২৪ জুলাই, ২০২২
  • ৪৭ বার
4 / 100

অনলাইন ডেস্ক : মৌলভীবাজারের হাকালুকি হাওড়ের চাতলা বিলে হাওড়ের পানি কিছু সময়ের জন্য আকস্মিকভাবে ওপরের দিকে উঠে যাওয়াকে টর্নেডো বলছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। এটি কোনো অস্বাভাবিক ঘটনা নয়। আবহাওয়ার ভাষায় এটিকে টর্নেডো বলা হয়ে থাকে।

স্থানীয়রা জানিয়েছেন, শনিবার (২৩ জুলাই) বিকেলের দিকে হাকালুকি হাওড়ের মৌলভীবাজার অংশের চাতলা বিল এলাকার কয়েক স্থানে আকস্মিকভাবে ঘূর্ণনের মাধ্যমে বিলের পানি একসঙ্গে কয়েকশ’ ফুট ওপরের দিকে উঠতে থাকে। এতে স্থানীয় লোকজন ভয়ে আতঙ্কিত হয়ে পড়েন। পরবর্তী সময়ে এ দৃশ্য ভাইরাল হলে এ নিয়ে নানা কথা শোনা যায়।

তবে শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়া বিশেষজ্ঞ মো. আনিসুর রহমানের সঙ্গে এ বিষয়ে জানতে চাইলে তিনি এটিকে সরাসরি টর্নেডো বলে জানিয়েছেন।

তিনি তার ব্যাখ্যায় জানিয়েছেন, বাতাসে ঘূর্ণনের সঙ্গে পানি ওপরে উঠতে থাকে। এর কারণ উল্লেখ করে বলেন, পরিবেশে প্রচণ্ড তাপমাত্রা অনুভূত হলে, তখন এ জায়গায় বায়ুর চাপ কমে আসে। তখন পার্শ্ববর্তী উচ্চচাপের বায়ু এসে এ ঘূর্ণনের সৃষ্টি হয়। এটিকে আবহাওয়ার পরিভাষায় টর্নেডো বলা হয়ে থাকে। এটি অন্য কিছু নয়।

তিনি জানান, এ ঘূর্ণন সাধারণত এক-দুই মিনিটের মধ্যে শেষ হয়ে যায়। এদিকে শনিবারের আকস্মিক কয়েক মিনিটের এ টর্নেডো দেখা গেলেও হাওড় এলাকায় কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছেন কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme