1. md.masudrana2008@gmail.com : admi2017 :
  2. info.motaharulhasan@gmail.com : motaharul :
যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে ভয়াবহ বন্যা, ১৯ জন নিহত - Banglar Bibek

যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে ভয়াবহ বন্যা, ১৯ জন নিহত

  • আপডেট টাইম : শনিবার, ৩০ জুলাই, ২০২২
  • ৩৩ বার
4 / 100

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের কেন্টাকির অ্যাপলাচিয়া অঞ্চলে ভয়াবহ বন্যায় অন্তত ১৯ জনের প্রাণহানি ঘটেছে। এটি ওই অঞ্চলে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বাজে বন্যা বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেসিয়ার বলেছেন, তিনি আশঙ্কা করছেন মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। বন্যায় শত শত বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান প্লাবিত হয়েছে বলে জানান তিনি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার এই বন্যাকে ‘বড় বিপর্যয়’ হিসেবে ঘোষণা দিয়েছেন। সেইসঙ্গে স্থানীয় উদ্ধারকারীদের সাহায্য করার জন্য ফেডারেল সাহায্যের নির্দেশ দিয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বন্যায় নিহতদের মধ্যে অন্তত ছয় শিশু রয়েছে, যার মধ্যে একজনের বয়স এক বছর। বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তন কেনটাকি বন্যার মতো আরও চরম আবহাওয়ার ঘটনাকে উগড়ে দিচ্ছে।

ন্যাশনাল গার্ডের সঙ্গে একটি হেলিকপ্টার সফরের পর বেসিয়ার বলেন, তার দেখা মতে এই বন্যা “এখন পর্যন্ত সবচেয়ে বাজে”।

তিনি আরও বলেন, ‘সেখানে এখনও অনেক লোক আটকা আছে, তাদের অনেকের হিসাব নেই। আমরা তাদের সবাইকে খুঁজে বের করার জন্য যথাসাধ্য চেষ্টা করতে যাচ্ছি। এ পর্যন্ত নৌকা বা হেলিকপ্টারে করে শতাধিক লোককে উদ্ধার করা হয়েছে বলে জানান তিনি।

বিবিসি বলছে, বন্যায় আক্রান্ত এলাকায় ব্যাপক দারিদ্র্যতা রয়েছে। যেখানে অন্তত ৩৩ হাজার লোক বিদ্যুৎহীন। বন্যা ও মুষলধারে বৃষ্টির পরে – কাদা ধসের সৃষ্টি হয় ও রাস্তাগুলিকে চলাচলের অনুপযোগী করে তোলে।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme