1. md.masudrana2008@gmail.com : admi2017 :
  2. info.motaharulhasan@gmail.com : motaharul :
ঘুমের আগের এক আমলে মিলবে ২ নেয়ামত - Banglar Bibek

ঘুমের আগের এক আমলে মিলবে ২ নেয়ামত

  • আপডেট টাইম : সোমবার, ১ আগস্ট, ২০২২
  • ৩১ বার
ঘুমের আগের এক আমলে মিলবে ২ নেয়ামত
ফাইল ফটো
4 / 100

ধর্ম ডেস্ক: ঘুম আল্লাহ তাআলার একটি নেয়ামত। তিনি রাতকে ঘুমের জন্য সৃষ্টি করেছেন। আবার রাতের কিছু সময় তাকে স্মরণ ও তাঁর ইবাদতের কথাও বলেছেন। আল্লাহ তাআলা বান্দাকে ঘুমের আগের এক আমলে ২টি নেয়ামত দান করবেন। সেই আমল ও নেয়ামত দুটি কী?

ঘুমের আগের ছোট্ট আমলটি হলো- অজু করে ঘুমানো। কেউ যদি ঘুমানোর জন্য বিছানায় যাওয়ার আগে অজু করে নেয় এবং তারপর ঘুমায় তবে মহান আল্লাহ ওই বান্দাকে দুটি নেয়ামত দান করবেন। নেয়ামত দুটির বর্ণনা হাদিসে এভাবে এসেছে-

১. ক্ষমার জন্য ফেরেশতা নিযুক্ত

হজরত ইবনে ওমর রাদিয়াল্লাহু বর্ননা করেছেন, নিশ্চয়ই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- ‘তোমরা তোমাদের শরীরকে পরিস্কার-পরিচ্ছন্ন করো, আল্লাহ রাব্বুল আলামিন তোমাদেরকে পরিচ্ছন্ন করে দেবেন। আর যখন আল্লাহর কোনো বান্দা অজু করে বিছানায় ঘুমাতে যায়, আল্লাহ ওই ব্যক্তির সঙ্গে (তার জন্য ক্ষমা প্রার্থনায়) একজন ফেরেশতা নিযুক্ত করে দেন। ঘুমের মধ্যে ওই বান্দা যখনই নড়াচড়া করে কিংবা এপাশ-ওপাশ করে তখনই ওই ফেরেশতা তার জন্য এ বলে দোয়া করে-

اَللَّهًمَّ اغْفِرلِعَبْدِكَ

‘আল্লাহুম্মাগফির লি-আবদিকা’

অর্থ : হে আল্লাহ! আপনার এ বান্দাকে ক্ষমা করে দিন। কেননা সে পবিত্রতা অর্জন করে ঘুমিয়েছে।’ (তাবারানি)

অজু করে বিছানায় শোয়া ব্যক্তি যখন ঘুমিয়ে পড়ে, ফেরেশতা তখন ঘুমায় না। যখনই পবিত্রতা অর্জনকারী ঘুমে নড়া-চড়া করে কিংবা এপাশ-ওপাশ করে তখনই নিযুক্ত ফেরেশতা তার জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করতে থাকে।

২. হতাশা-অশান্তি দূর হয়

মানুষ অনেক হতাশা, দুঃশ্চিন্তা কিংবা অশান্তিতে ভোগে। একটি সময় এসব দুঃশ্চিন্তা ও অশান্তি নিয়ে মানুষ ঘুমাতে যায়। যদি কোনো ব্যক্তি হতাশা-দুঃশ্চিন্তা থেকে মুক্তি পেতে চায়, আল্লাহর কাছ থেকে কোনো চাহিদা পূরণ করে নিতে চায়, তবে তার জন্য একটি আমলই যথেষ্ট। সেটি হচ্ছে ঘুমের আগে অজু করা। হাদিসে এসেছে-

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘কোনো বান্দা যখন অজু করে পবিত্র হয়ে ঘুমায় আর ঘুমানোর পর যদি কোনো কারণে রাতে তার ঘুম ভেঙে যায় তবে সে যেন (একটু হলেও) আল্লাহর জিকির করে। যদি কেউ আল্লাহ জিকির করার পর তার কাছে দুনিয়া ও আখেরাতের কল্যাণ কামনা করে তবে আল্লাহ তাআলা তাকে (চাহিদা মোতাবেক) তা-ই দিয়ে দেন।’ (মুসনাদে আহমদ)

ঘুমোতে যাওয়ার আগে অজুর এ আমলটি মুমিন মুসলমানের জন্য একেবারেই সহজ। অজুতে না আছে কোনো ক্ষতি আর না আছে কষ্ট। সময়ও বেশি প্রয়োজন হয় না। তাই ঘুমের আগে অজু করার মাধ্যমে আমরা পেতে পারি আল্লাহর ক্ষমা ও হতাশা-অশান্তি থেকে মুক্তি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রাতে বিছানায় যাওয়ার আগে অজু করে ঘুমানোর তাওফিক দান করুন। অজু করে ঘুমানোর মাধ্যমে উল্লেখিত নেয়ামতগুলো পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

বাংলার বিবেক/এইচ

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme