1. md.masudrana2008@gmail.com : admi2017 :
  2. info.motaharulhasan@gmail.com : motaharul :
ফুসফুসে ক্যানসার রোগের ঝুঁকি কমাতে রোজের জীবনে কোন কোন বদল না আনলেই নয় - Banglar Bibek

ফুসফুসে ক্যানসার রোগের ঝুঁকি কমাতে রোজের জীবনে কোন কোন বদল না আনলেই নয়

  • আপডেট টাইম : সোমবার, ১ আগস্ট, ২০২২
  • ৪০ বার
ফুসফুসে ক্যানসার রোগের ঝুঁকি কমাতে রোজের জীবনে কোন কোন বদল না আনলেই নয়
ফুসফুসে ক্যানসার রোগের ঝুঁকি কমাতে রোজের জীবনে কোন কোন বদল না আনলেই নয়
4 / 100

তামান্না হাবিব নিশু: এই রোগের প্রকোপ থেকে রক্ষা পেতে নিজে ধূমপান না করার পাশাপাশি আশপাশে কেউ ধূমপান করলে সেই জায়গা থেকেও সরে আসতে হবে।

যে সব ক্যানসারের শঙ্কা ভারতে সবচেয়ে বেশি, তার মধ্যে অন্যতম ফুসফুসের ক্যানসার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, স্তন ক্যানসারের পরেই এর স্থান। ধূমপান করলে এই ক্যানসারের শঙ্কা প্রায় ৭০ শতাংশ বাড়ে। কিন্তু ধূমপান না করলেও হতে পারে এই ক্যানসার।

ধূমপান ছাড়া আরও কী কী কারণে এই ক্যানসারের শিকার হতে পারেন জানলে রোগ প্রতিরোধ করা যেমন সহজ হয়, তেমনই সে সব ক্ষতিকর বিষয় থেকে দূরে থেকে সার্বিক ভাবেও সুস্থ থাকা যায়। কোন কোন ক্ষেত্রে সাবধান হতে হবে?

১) এই রোগের মূলে যেহেতু নিকোটিন-সহ তামাকে থাকা অন্যান্য ক্ষতিকর উপাদান, তাই নিজে ধূমপান না করার পাশাপাশি আশপাশে কেউ ধূমপান করলে সেই জায়গা থেকেও সরে আসতে হবে। পরোক্ষ ধূমপানও শরীরের মারাত্মক ক্ষতি করতে পারে।

২) কলকারখানা, যানবাহনের ধোঁয়া, বাতাসে মিশে থাকা নানা ক্ষতিকর রাসায়নিক ইত্যাদি থেকেও এই রোগ বাসা বাঁধে শরীরে। নিকেল, অ্যাসবেসটস, ক্রোমিয়াম, আর্সেনিক-সহ নানা মৌল দূষিত বাতাসে ভেসে বেড়ায়। এ সব মৌলের কারণেও ফুসফুসের ক্যানসার হানা দিতে পারে। তাই কেবল করোনা থেকে রক্ষা পেতেই নয়, ফুসফুসে ক্যানসার রোগের ঝুঁকি কমাতেও মাস্ক পরার অভ্যাস করুন।

৩) খুব দূষিত এলাকায় থাকলে বাড়িতে এয়ার পিউরিফায়ার লাগানোও একটি বিকল্প। ঘরে রেডন গ্যাসের মাত্রা পরীক্ষা করান বছরে দু’বার। অক্সিজেনের সঙ্গে এই গন্ধহীন রেডন গ্যাস মিশে ফুসফুসে প্রবেশ করলে তা এই রোগের আশঙ্কা বাড়িয়ে দেয় অনেকটা। বিশেষ করে কলকারখানা বা অতিরিক্ত যান চলাচল করে এমন জায়গায় বাস করলে এই গ্যাসের মাত্রা পরীক্ষা করানো খুবই দরকার।

৪) পেশাগত কারণেও ক্ষতিকর ধোঁয়ার শিকার হতে হয় অনেককেই। ডাইং ফ্যাক্টরি, আকরিকের খনি, ট্যানারি, রাস্তায় পিচ ঢালাই, নানা রাসায়নিক তৈরির ল্যাবরেটরি ইত্যাদির কর্মীদেরও ফুসফুসের ক্যানসার হওয়ার ঝুঁকি বেশি থাকে। তাই এ সব কাজ করতে হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ধোঁয়া ও দূষণ রোধে মাস্ক ব্যবহার করুন।

৫) পরিবারে ক্যানসার আক্রান্ত রোগী থাকলে থাকলেও সতর্ক থাকতে হবে। জিনগত মিউটেশনের কারণেও ক্যানসার হয়। তাই পারিবারিক ইতিহাসে ক্যানসার থাকলে নিয়মিত চেকআপ করান।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme