1. md.masudrana2008@gmail.com : admi2017 :
  2. info.motaharulhasan@gmail.com : motaharul :
শিরোনাম :
শিরোনাম :

গিরগিটি বেঁচে থাকে প্রায় ১০০ বছর!

  • আপডেট টাইম : রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১
  • ২১৪ বার
ফাইল ফটো

অনলাইন ডেস্ক : কিছু প্রাণী পৃথিবীর যে কোন পরিস্থিতি মোকাবিলা করে দীর্ঘকাল টিকে থাকতে পারে। টুয়াটারা তেমনই একটি প্রাণী। খটমট নামের টুয়াটারাকে সহজ বাংলায় গিরগিটি বলা যায়। এদের শরীরের গঠন প্রতিকূল পরিবেশ মোকাবিলা করার জন্য উপযুক্ত।

কিছুটা সবুজ, কিছুটা ধূসর গায়ের রঙের এই সরীসৃপের পাগুলো ভীষণ শক্ত, হাতের থাবা রেজরের মতো ধারালো হয়ে থাকে, পিঠে সুচালো স্পাইকের সঙ্গে মোটা একটা লেজও থাকে। এদের আরও একটি জনপ্রিয় পরিচয়, এরা গায়ের রং বদল করে। পুরুষ টুয়াটারাদের একটা ত্রিকোণাকার ঝুঁটির মতো অংশ থাকে, যা দিয়ে এরা অন্য লিঙ্গের টুয়াটারাকে আকর্ষণ করে।

শীতকাল এদের বিশ্রাম নেওয়ার সময়। সাধারণত গ্রীষ্মকালের মাঝামাঝি সময়ে বংশবিস্তার করে টুয়াটারা। ১০-২০ বছর বয়সী টুয়াটারাকে প্রাপ্তবয়স্ক ধরা হয়। ছেলেরা প্রতি বছর প্রজননে অংশগ্রহণ করতে পারলেও মেয়েরা প্রতি দুই বা পাঁচ বছরে একবার প্রজননে অংশ নেয়। মেয়ে টুয়াটারা গড়ে ১-১৯টি ডিম পাড়ে এবং সেই ডিমে ১২-১৫ মাস পর্যন্ত তা দেয়। এরা ২৫ ডিগ্রি তাপমাত্রার ওপরে বাঁচতে না পারলেও পাঁচ ডিগ্রির নিচে বাঁচতে পারে। জন্মের পর মায়েরা এদের আগলে রাখে না বরং এদের জন্মের পর থেকেই নিজের খেয়াল নিজেকে রাখতে হয়। নিউজিল্যান্ডের এই সরীসৃপ বেঁচে থাকে প্রায় ১০০ বছর।

বাংলার বিবেক ডট কম – ১৭ জানুয়ারি, ২০২১

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme