1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

প্রথম সন্তানের বয়স ৬ মাস, তার মধ্যেই দ্বিতীয় সন্তান প্রসব তরুণীর!

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৫ বার
প্রথম সন্তানের বয়স ৬ মাস, তার মধ্যেই দ্বিতীয় সন্তান প্রসব তরুণীর!
প্রথম সন্তানের বয়স ৬ মাস, তার মধ্যেই দ্বিতীয় সন্তান প্রসব তরুণীর!

আন্তর্জাতিক ডেস্ক: চিকিৎসকেরা বলছেন, ‘সুপারফিটেশন’ বিরল হলেও অবৈজ্ঞানিক নয়। অন্তঃসত্ত্বা থাকাকালীন আবার সন্তানধারণ করা সম্ভব।

একই গর্ভে রয়েছে দুই সন্তান, তবু তারা যমজ নয়। অবিশ্বাস্য হলেও সত্যি! প্রথম সন্তান প্রসব করার মাস ছয়েকের মধ্যেই দ্বিতীয় সন্তান প্রসব করেন এক তরুণী। সেই ঘটনাই সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে সম্প্রতি।

একটি রিপোর্টে জানা গিয়েছে, পেশায় কেশসজ্জাশিল্পী জেসিকা ক্যালিফোর্নিয়ার বাসিন্দা। তাঁর সঙ্গে কী ভাবে এমন ঘটনা ঘটল সে ব্যাখা দিয়েছেন নিজেই। জেসিকা জানিয়েছেন, প্রথম বার অন্তঃসত্ত্বা অবস্থায় সঙ্গম করার ফলেই আবার দ্বিতীয় সন্তানধারণ করেন তিনি। চিকিৎসা পরিভাষায় যাকে ‘সুপারফিটেশন’ বলা হয়। চিকিৎসকেরা বলছেন, এই অবস্থা বিরল হলেও অবৈজ্ঞানিক নয়। অন্তঃসত্ত্বা অবস্থায় থাকাকালীন আবার সন্তানধারণ করা সম্ভব। ‘সুপারফিটেশন’ ভ্রূণ আদতে যমজই। একই জরায়ুর মধ্যে থাকা দুটি ভ্রূণের বেড়ে ওঠা বা প্রসবের সময় আলাদা। জেসিকার ক্ষেত্রে সন্তান প্রসবের ব্যবধান ছিল মাস ছয়েক। তবে, কয়েক সপ্তাহের ব্যবধানে প্রসব করার উদাহরণও রয়েছে।

জেসিকা বলেন, অনেক মায়ের কাছেই এই বিষয়টি স্পষ্ট নয়। গর্ভে যে যমজ সন্তান রয়েছে, তা অনেক সময়ে মায়েরা বুঝতেই পারেন না। নির্দিষ্ট কিছু পরীক্ষা ছাড়া তা বোঝার উপায়ও থাকে না। এখনও পর্যন্ত আমেরিকায় দশটি ‘সুপারফিটেশন’ এর ঘটনা ঘটেছে। জেসিকা একাদশতম।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme