1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

রান্নাঘর পরিস্কার রাখতে কিছু স্মার্ট হ্যাকস

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৯ বার
রান্নাঘর পরিস্কার রাখতে কিছু স্মার্ট হ্যাকস
রান্নাঘর পরিস্কার রাখতে কিছু স্মার্ট হ্যাকস

ফারহানা জেরিন :  রান্নাঘর যত পরিষ্কার রাখা যায়,ঘরের সৌন্দর্য তত বাড়ে। একটি পরিষ্কার রান্নাঘর পুরো ঘরকে সুন্দর করে তোলে। কিন্তু রান্নাঘরে আমরা মাছি, পিঁপড়েসহ নানা ধরনের পোকামাকড়ের কারণে সমস্যায় পড়ি।

এটা সব রান্নাঘরেরই সমস্যা। সারা বাড়িতে মাছি-পিঁপড়ে থাকলে তা ঘরের জন্য ধ্বংসযজ্ঞ। তাই রান্নাঘর যত পরিষ্কার হবে,ঘর তত পরিষ্কার হবে।কিন্তু আমরা যতই মাছি,পিঁপড়ে আর আরশোলা তাড়ানোর চেষ্টা করি না কেন, এটা অসম্ভব বলে মনে হয়।আমরা যতই চেষ্টা করি না কেন, পিঁপড়ে আর মাছি ঘর ভরে রাখে। আজ আমরা জানব কিভাবে তাদের চিরতরে ঘর থেকে বের করে দেওয়া যায়। আপনি যদি আপনার রান্নাঘর পরিষ্কার রাখার সহজ সমাধান খুঁজছেন,তাহলে এখানে কিছু স্মার্ট হ্যাক রয়েছে যা আপনাকে সাহায্য করবে।

রান্নাঘর পরিষ্কার রাখার গুরুত্ব কী?

রান্নাঘর পরিষ্কার রাখা শুধুমাত্র নান্দনিক উদ্দেশ্যেই নয়, আমাদের পরিবারের সামগ্রিক কল্যাণের জন্যও অপরিহার্য বলে মনে করা হয়।কারণ পোকামাকড় ও মাছি ক্ষতিকর রোগজীবাণু ছড়ায়।

এই পোকারা রান্নাঘরে রাখা খাবার নষ্ট করে।কিন্তু শুধু সাবান ও জল দিয়ে পরিষ্কার করলেই পিঁপড়ে এবং মাছি কমবে না। এখানে কিছু সহজ কৌশলের মাধ্যমে কীভাবে তাদের থেকে মুক্তি পাবেন তা বলা হল।

লবঙ্গ পাতা – কিছু লবঙ্গ বা বিরিয়ানি পাতা আপনার রান্নাঘরের আলমারিতে ছড়িয়ে ছিটিয়ে রাখুন।এই পাতাগুলি থেকে নির্গত তীব্র গন্ধ আরশোলা এবং পিঁপড়ের মতো পোকামাকড়কে তাড়িয়ে দেয়।

শসার টুকরো – আপনার বাড়িতে যদি পিঁপড়ে থাকে তবে তাদের লুকানোর জায়গা খুঁজে বের করুন এবং সেখানে শসার টুকরো রাখুন। পিঁপড়েরা শসার গন্ধে বের হয় না।

সাইট্রাস ফলের খোসা – লেবু ও কমলার খোসায় প্রাকৃতিক তেল থাকে।এই গন্ধ পোকামাকড় তাড়ায়।সাইট্রাস ফলের খোসা জানালা ও দরজার কাছে রাখলে পোকামাকড় ঘরে ঢুকতে পারে না।

ভিনিগার – সাদা ভিনিগার চমত্‍কার পোকামাকড় তাড়ায়।একটি স্প্রে বোতলে সমপরিমাণ জল এবং সাদা ভিনিগার মিশিয়ে রান্নাঘরে স্প্রে করুন।এছাড়াও,যদি পিঁপড়ের বাসা থাকে তবে তাদের বাসার ভিতরে স্প্রে করলে তা থেকে মুক্তি পাওয়া যায়।

দারুচিনির ছাল – পিঁপড়ের যাতায়াতের জায়গাগুলোতে দারুচিনির ছালের গুঁড়ো ছিটিয়ে দিন।পিঁপড়েরা এই গন্ধ থেকে দূরে থাকে।

পুদিনা পাতা – বাড়ির চারপাশে পুদিনা পাতা ছড়িয়ে দিলে পোকামাকড় দূরে থাকে।পুদিনা পাতার তীব্র গন্ধ পোকামাকড়ের জন্য একটি অপ্রীতিকর পরিবেশ তৈরি করে।এটি বাইরে থেকে মাছি এবং আরশোলা ঘরে প্রবেশ করতে বাধা দেয়।

কফি পাউডার – কফি পাউডার একটি প্রাকৃতিক পিঁপড়ে প্রতিরোধক।রান্নাঘরে পিঁপড়ে ঢুকতে পারে এমন জায়গায় কফি পাউডার ছিটিয়ে দিন।

বোরাক্স এবং চিনি – বোরাক্সের সাথে সমপরিমাণ চিনি মিশিয়ে পিঁপড়ের জায়গায় লাগান।বোরাক্স একটি বিষ হিসাবে কাজ করে এবং পিঁপড়েদের ধ্বংস করে যখন তারা চিনির প্রতি আকৃষ্ট হয় এবং এটির সন্ধানে আসে।বোরাক্স পাউডার ওয়াশিং মেশিন বা কাপড় পরিষ্কারের পাউডার।

নিয়মিত পরিষ্কার করুন – প্রতিদিন যতটা সম্ভব আপনার রান্নাঘর পরিষ্কার করা এবং মাসে একবার স্টোরেজ পাত্র পরিষ্কার করা কীটপতঙ্গকে দূরে রাখতে পারে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme