1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

রোজ চকোলেটে কামড় দিলেই কমবে ডায়াবিটিস

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৭৮ বার
রোজ চকোলেটে কামড় দিলেই কমবে ডায়াবিটিস
রোজ চকোলেটে কামড় দিলেই কমবে ডায়াবিটিস

ফারহানা জেরিন: ডায়াবিটিস মানেই মিষ্টির সঙ্গে চিরতরে বিচ্ছেদ। মনখারাপ হলেও পছন্দের চকোলেট আর খাওয়া যাবে না। তবে সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, ডায়াবিটিস ধরা পড়লেই চকোলেট খাওয়া বন্ধ করার প্রয়োজন নেই। ডায়াবেটিকরা অনায়াসেই খেতে পারেন ডার্ক চকোলেট।

এক বার ডায়াবিটিস ধরা পড়লে খাওয়াদাওয়ায় অনেক ধরনের বারণ চলে আসে। ডায়েট থেকে বাদ চলে যায় অধিকাংশ প্রিয় খাবার। ডায়াবিটিস মানেই মিষ্টির সঙ্গে চিরতরে বিচ্ছেদ। মনখারাপ হলেও পছন্দের চকোলেট খাওয়া যাবে না। তবে সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, ডায়াবিটিস ধরা পড়লেই চকোলেট খাওয়া বন্ধ করার প্রয়োজন নেই। ডায়াবেটিকরা অনায়াসেই খেতে পারেন ডার্ক চকোলেট। ডার্ক চকোলেট রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই ডায়াবিটিসের ঝুঁকি এড়াতে নিয়ম করে ডার্ক চকোলেট খাওয়া যেতে পারে। এ ছাড়াও ডার্ক চকোলেটের গুণ অনেক। জেনে নিন, নিয়ম করে ডার্ক চকোলেট খেলে কী কী লাভ হয়। তবে এ ক্ষেত্রে অন্তত পক্ষে ৭০ শতাংশ ডার্ক চকোলেট খাওয়াই বিধেয় বলে জানাচ্ছেন পুষ্টিবিদেরা।

১) ডার্ক চকোলেট হৃদ্‌যন্ত্রকে সুস্থ রাখতেও সাহায্য করে। প্রতি দিন দু’তিন টুকরো চকোলেট খাওয়া হৃদ্‌যন্ত্রের জন্যও ভাল। ডার্ক চকোলেটে থাকা কোকো রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে।

২) ডার্ক চকোলেটের মধ্যে থাকে কোকো, যা মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করতে সাহায্য করে। কোকোর মধ্যে থাকে ভরপুর মাত্রায় ফ্ল্যাভনয়েড, যা মস্তিষ্কে রক্তের সঞ্চালনা বাড়িয়ে দেয়। শরীর-মন চনমনে হয়ে ওঠে, যার ফলে চিন্তাশক্তি ও কর্মক্ষমতা বৃদ্ধি পায়। অনেকে আবার মনে করেন, দীর্ঘ দিন স্মৃতিশক্তি অটুট রাখতেও এই চকোলেট দারুণ উপকারী। গবেষণায় দেখা গিয়েছে, যে সব মহিলা অন্তঃসত্ত্বা অবস্থায় বেশি ডার্ক চকোলেট খান, তাঁরা মানসিক ভাবে চাপমুক্ত থাকেন।

৩) বার্ধক্যের প্রভাব কমাতেও ডার্ক চকলেটের বিশেষ গুণ রয়েছে। তাই যাঁরা অকালবার্ধক্য ঠেকাতে চান, তাঁরা অবশ্যই ডার্ক চকলেট খেতে পারেন। এটি অ্যান্টি-এজিং এজেন্ট হিসেবে কাজ করে। ডার্ক চকোলেটে যে বায়োঅ্যাক্টিভ পদার্থ থাকে, তা ত্বকের পক্ষে উপকারী হতে পারে। ত্বকে রক্ত চলাচল বাড়িয়ে ত্বক উজ্জ্বল দেখাতে সাহায্য করে ডার্ক চকোলেট।

৪) ডার্ক চকোলেট খেলে ধমনীতে নাইট্রিক অক্সাইড তৈরি হয়। যার ফলে মস্তিষ্ক ধমনীকে খানিক বিশ্রাম নেওয়ার বার্তা পাঠায়। তাই রক্ত চলাচল সহজ হয় এবং রক্তচাপ কমাতে সাহায্য করে।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। ডায়েটে কোনও রকম বদল আনার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme