1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

মূল দাবি থেকে সরে যাচ্ছে বিএনপি

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৯৭ বার

অনলাইন ডেস্ক : নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশনের অধীনে গ্রহণযোগ্য নির্বাচনের দাবি থেকে বার বার লক্ষ্যচ্যুত হয়ে যাচ্ছে বিএনপি। নতুন ইস্যুতে পা দিয়ে দুর্বল প্রতিবাদের মধ্য দিয়ে নিজেদের ব্যাকফুটে নিয়ে যাচ্ছেন দলের দায়িত্বপ্রাপ্ত নেতারা। এতে দলের কর্মী ও অনুসারীরা হতাশ হয়ে পড়ছেন।

কিন্তু বিএনপির দায়িত্বশীল নেতাদের দাবি, সরকার তাদের একটা দুর্নীতি আড়াল করতে নতুন নতুন ইস্যু সামনে নিয়ে আসছে। জনগণের দৃষ্টি ভিন্ন দিকে নিয়ে যেতে তারা মরিয়া হয়ে উঠে। বিএনপি সবসময় জনগণ ও দলীয় ইস্যুতে প্রতিবাদে সোচ্চার রয়েছে। কখনই মূল দাবি থেকে সরে যায়নি দলটি। নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশনের অধীনে সকলের কাছে গ্রহণযোগ্য নির্বাচনের দাবিতে বিএনপি সবসময়ই অনড়। এ দাবির পাশাপাশি দ্রব্যমূল্য বাড়ানো, জিয়াউর রহমানের খেতাব প্রত্যাহার, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নামে মামলার প্রতিবাদে রাজপথে সক্রিয় কর্মসূচি পালন করে আসছে। বিশ্লেষণ করলে দেখা যায়, জাতীয় কিংবা দলীয় কোনো ইস্যুতে কার্যকর আন্দোলন গড়ে তুলতে পারছে না বিএনপি। নতুন ইস্যুতে পা দিয়ে অকার্যকর প্রতিবাদের মাধ্যমে উল্টো বেকায়দায় পড়ছেন বিএনপির নেতাকর্মীরা। কর্মসূচিতে অংশ নিতে গিয়ে দলের নেতাকর্মীদের কেউ গ্রেফতার হচ্ছেন। আবার কেউ কেউ গ্রেফতার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন।

এ ছাড়া মামলার বেড়াজালে আটকে আদালতে বারান্দায় সময় পার করতে হচ্ছে কারও কারও। অনেকেই আবার আটক হয়ে কারাগারে আছেন মাসের পর মাস। রাজপথ আন্দোলনে শক্ত প্রতিরোধ গড়ে তুলতে না পারায় দলের বড় একটা অংশের নেতাকর্মীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হচ্ছে। সম্প্রতি জাতীয় প্রেস ক্লাবের সামনে কর্মসূচিতে জ্যেষ্ঠ নেতাদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন নেতাকর্মীদের একটা অংশ। আবার ঢাকা সিটি করপোরেশন দক্ষিণে বিএনপি থেকে মেয়র পদে নির্বাচন করা ইশরাকের ভূমিকায় প্রসংশাও কুড়িয়েছেন। তবে বিএনপির এক নেতা জানান, সবসময় চাইলেই জ্যেষ্ঠ নেতারা সামনে যেতে পারেন না।
জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক নুরুল আমিন ব্যাপারী দৈনিক খোলা কাগজকে বলেন, আসলে রাজনীতি থাকলে রাজনীতি নিয়ে কথা বলা যায়। সবাই বলে এখন দেশে গণতান্ত্রিক সরকার নেই। গণতান্ত্রিক সরকার থাকলে গণতান্ত্রিকভাবে জবাব দেওয়া যায়।

সরকারের সমালোচনা করলেই রাষ্ট্রের বিরোধিতা হয়ে যায় না। তিনি বলেন, সবার মধ্যে একটা ভয় ঢুকে গেছে। বিএনপিকে জিয়াউর রহমানের খেতাব প্রত্যাহারের প্রতিবাদে শান্তিপূর্ণ একটা সমাবেশ করতে দিল না। রাজপথে দাঁড়াতেই দিচ্ছে না। গণতান্ত্রিক অধিকারটা তখন কীভাবে আদায় হবে। রাস্তায় নামলেই তাদের পেটাবে। এটা তো কোনো গণতান্ত্রিক রাষ্ট্র হতে পারে না।

বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন দৈনিক খোলা কাগজকে বলেন, সরকারের দুর্নীতির বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ করে যাচ্ছি। কখনই বিএনপি মূল দাবি থেকে সরে যায়নি। সরকার নতুন নতুন ইস্যু তৈরি করে তাদের অপকর্ম ঢাকতে চায়। তারা আল-জাজিরায় প্রকাশিত রিপোর্টের আলোচনা থামাতে খেতাব বাতিলের নতুন ইস্যু সামনে নিয়ে আসছে।
তিনি বলেন, আমরা মূল দাবির পাশাপাশি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ করছি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদ করছি। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের খেতাব প্রত্যাহারের সিদ্ধান্ত বাতিলের দাবিতে আমাদের যে কর্মসূচি চলছিল তাতে পুলিশ বিনা উস্কানিতে হামলা চালিয়েছে। সিনিয়র নেতাদের গায়ে হাত তুলেছে। এটা স্বাধীন রাষ্ট্রে মেনে নেওয়া যায় না। আমরা কি প্রতিবাদও করতে পারব না- এমন প্রশ্ন রাখেন বিএনপির এই জ্যেষ্ঠ নেতা।

দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে, কর্মসূচির কোনো ব্যত্যয় ঘটবে না। আমাদের জায়গা দেবেন না। এই বিস্তৃত বাংলাদেশে একাত্তরের ২৫ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পাকিস্তানিরা জায়গা দেয়নি। মুক্তিযোদ্ধারা লুঙ্গি পরে স্টেনগান নিয়ে ধান খেত, গম খেত, খালে-বিলে থেকে ওদের প্রতিহত করেছে।
তিনি বলেন, আপনারা প্রেস ক্লাবের সামনে হামলা করবেন, আপনারা পার্টি অফিসের সামনে হামলা করবেন, আপনারা রাজশাহীতে হামলা করবেন, আপনারা চট্টগ্রামে হামলা করবেন। আমাদেরও ধান খেত আছে, আমাদেরও খাল-বিল-নদীনালা আছে। প্রত্যেকটি জায়গা আমাদের দুর্গ, সেই সব দুর্গ থেকে আপনাদের মোকাবিলা করা হবে।

উল্লেখ্য, নির্দলীয় সরকারের অধীনে সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচনের দাবি জানিয়ে আসছে বিএনপি। পাশাপাশি নিরপেক্ষ একটি নির্বাচন কমিশনের দাবিও রয়েছে দলটির।

বাংলার বিবেক ডট কম – ১৬ ফেব্রুয়ারী, ২০২১

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme