1. md.masudrana2008@gmail.com : admi2017 :
  2. info.motaharulhasan@gmail.com : motaharul :

রমজানেও তৎপর থাকবে জাতীয় ভোক্তা অধিদফতর

  • আপডেট টাইম : সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ১৯১ বার

অনলাইন ডেস্ক : সারা বছরের মতো রমজানেও নিত্যপণ্যের দামের বিষয়ে তৎপর থাকবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এই সংস্থা প্রধানের কাজই হচ্ছে ভোক্তার স্বার্থ দেখা। তবে হ্যাঁ ব্যবসায়ীবান্ধব সরকারের জন্য ব্যবসায়ীদের বিষয়টি একইভাবে দেখা হবে। আমরা বিশ^াস করি, সুশৃঙ্খল বাজার গড়ে তুলতে ভোক্তাদেরও কিছু দায়িত্ব রয়েছে। মোট কথা, এই সংস্থার মূল উদ্দেশ্য ভোক্তা ও ব্যবসায়ীদের সচেতন করা।
রোববার কারওয়ান বাজারে নিজস্ব কার্যালয়ে ‘বিশ^ ভোক্তা অধিকার দিবস’ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে সংস্থার মহাপরিচালক বাবলু কুমার সাহা এ কথা বলেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থার পরিচালক শামীম আল মামুন ও শাহরিয়ারসহ কার্যালয়ের অন্য কর্মকর্তারা।
মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান, মুজিব বর্ষকে সামনে রেখে এবারের দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘মুজিব বর্ষে শপথ করি, প্লাস্টিক দূষণ রোধ করি।’ প্রতিবারের মতো এবারও কেন্দ্রীয়ভাবে ঢাকাসহ সব বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে দিবসটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদযাপন করা হবে। কর্মসূচির মধ্যে রয়েছেÑ আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, টকশো-ট্রাক শো, সড়ক দ্বীপ সজ্জিতকরণ ও ভোক্তা অধিকার সংক্রান্ত প্রামাণ্যচিত্র প্রদর্শনী। বাবলু কুমার সাহা বলেন, ভোক্তাদের স্বার্থ সংরক্ষণে এই সংস্থা সবসময় তৎপর।
প্রসঙ্গক্রমে তিনি উল্লেখ করেন, পেঁয়াজের দামের ঊর্ধ্বগতি ও গুজবে লবণের সঙ্কট নিয়ে। তিনি বলেন, এখানে ভোক্তাদের যেমন দায়িত্ব রয়েছে, তেমনই রয়েছে ব্যবসায়ীদেরও দায়িত্ব। রোজার মাসে নিত্যপণ্যের যা প্রয়োজন, তাই কেনা দরকার। অযথা বেশি করে কিনে বাজারকে অস্থির করার কোনো প্রয়োজন নেই। একইভাবে অসাধু ব্যবসায়ীদের এই রোজার মাসে অহেতুক লাভ করার কোনো প্রয়োজন নেই। তবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিকার অধিদফতর ভোক্তাদের অভিযোগগুলো গুরুত্ব দিয়ে বিবেচনা করে। শুধু তাই নয়, অভিযোগ নিয়ে উভয়পক্ষের শুনানির আয়োজন করা হয়। যে কারণে দিন দিন অভিযোগের সংখ্যা বাড়ছে।
মহাপরিচালক বলেন, আমরা প্রতিনিয়ত বিভিন্ন বাজার সংগঠন ও ব্যবসায়ী সমিতির সঙ্গে মতবিনিময়ের আয়োজন করে থাকি। যেখানে বাজারমূল্য থেকে শুরু করে ভোক্তা স্বার্থ বিষয়গুলো নিয়ে আলোচনা হয়ে থাকে। এ কথা সত্য যে, ব্যবসায়ীদের কোনোভাবে খাটো করে দেখার অবকাশ নেই। কারণ তারাও দেশের রাজস্ব আয়ের ক্ষেত্রবিশেষ অবদান রাখছে।
বিশ^ ভোক্তা দিবস উপলক্ষে বিভিন্ন আয়োজন সম্পর্কে জানাতে গিয়ে মহাপরিচালক বলেন, আজ ওসমানী স্মৃতি মিলনায়তনে আলোচনার অনুষ্ঠান থাকছে। যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী। এ ছাড়াও বাণিজ্য সচিব ড. মো. জাফরউদ্দিন, শিল্পসচিব কেএম আলী আজম, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও ক্যাবের সভাপতি গোলাম রহমান। আলোচনার পর থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme