1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

পাকিস্তান ৩৮ শতাংশ অস্ত্র চীন থেকে আমদানি করে

  • আপডেট টাইম : শনিবার, ২০ মার্চ, ২০২১
  • ১৯৪ বার

অনলাইন ডেস্ক : পাকিস্তান চীনা অস্ত্রের শীর্ষ গ্রাহক । ২০১৬-২০ সালের মধ্যে মোট ৩৮ শতাংশ অস্ত্র আমদানি করেছে চীন থেকে।

জানা গেছে, চীন থেকে অস্ত্র কেনার বেশ কিছু বড় চুক্তি রয়েছে পাকিস্তানের। ২০২৮ সালের মধ্যে সেসব অস্ত্র পাকিস্তানের কাছে সরবরাহ করার শিডিউল রয়েছে। সেসবের মধ্যে ৫০ টি যুদ্ধ বিমান, আটটি সাবমেরিন এবং চীন থেকে চারটি ফ্রিগেট। এর বাইরে তুরস্কের চারটি ফ্রিগেট কেনার চুক্তিও রয়েছে পাকিস্তানের।

সুইডেনভিত্তিক প্রতিষ্ঠান স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট (এসআইপিআরআই) নতুন এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১১-১৫ সাল পর্যন্ত পাকিস্তান তাদের আমদানি করা অস্ত্রের ৬১ শতাংশ নিয়েছে চীন থেকে। এছাড়া ২০১৬-২০ সালের মধ্যে চীন থেকে পাকিস্তানের অস্ত্র নেওয়ার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৭৪ শতাংশ।
স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট বলছে, এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর মধ্যে অস্ত্র আমদানি ২০১১-১৫ সালের তুলনায় ২০১৬-২০ সালে এসে ৮.৩ শতাংশ কমে গেছে। ২০১৬-২০ সালের মধ্যে বৃহত্তম অস্ত্র আমদানিকারক দেশ ভারত, অস্ট্রেলিয়া, চীন, দক্ষিণ কোরিয়া এবং পাকিস্তান।

এদিকে, ২০১১-১৫ সালের তুলনায় ২০১৬-২০ সালে এসে ভারতে অস্ত্রের আমদানি ৩৩ শতাংশ কমেছে। ২০১১-১৫ এবং ২০১৬-২০ সালের মধ্যে ভারতে সবচেয়ে বেশি অস্ত্র রপ্তানি করেছে রাশিয়া। ২০১৬-২০ সালের মধ্যে ভারতে অস্ত্র সরবরাহকারী দেশের তালিকায় দুই ও তিন নম্বরে ফ্রান্স ও ইসরায়েল।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme