1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

  • আপডেট টাইম : রবিবার, ২১ মার্চ, ২০২১
  • ১৯৯ বার

অনলাইন ডেস্ক : শ্রীলংকার উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, শ্রীলংকা বাংলাদেশের পাওয়ার সেক্টরে বিনিয়োগ করেছে। আমরা শ্রীলংকার বিনিয়োগকারীদের বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল, ইন্ডাস্ট্রিয়াল পার্ক এবং হাই-টেক পার্কগুলোয় আরও বেশি বিনিয়োগ করার আহ্বান জানাই। শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সঙ্গে শীর্ষ বৈঠকে শেখ হাসিনা এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, শীর্ষ বৈঠকে দুদেশের ব্যবসা-বাণিজ্যে নতুন নতুন ক্ষেত্র উন্মোচনে দুই প্রধানমন্ত্রী সম্মত হয়েছেন। শীর্ষ বৈঠক শেষে ঢাকা ও কলম্বোর মধ্যে বিভিন্ন খাতে সহযোগিতার সম্পর্ক জোরদারে ছয়টি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। সমঝোতা স্মারকগুলো হলো- বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে যুব উন্নয়ন জোরদারে সহযোগিতা, বাংলাদেশ কৃষি গবেষণা পরিষদ (বিএআরসি) এবং শ্রীলংকার কাউন্সিল ফর এগ্রিকালচারাল রিসার্চ পলিসির (এসএলসিএআরপি) মধ্যে সমঝোতা স্মারক, বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং শ্রীলংকার টার্সিয়ারি অ্যান্ড ভোকেশনাল এডুকেশন কমিশনের (টিভিইসি) মধ্যে কারিগরি দক্ষতা বিনিময়ে সমঝোতা স্মারক। অন্য সমঝোতা স্মারকগুলো হলো- শ্রীলংকায়

বাংলাদেশের নার্স ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণে সহায়তা, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ এবং লক্ষণ কাদিরগামার ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশন অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের মধ্যে সহযোগিতা এবং ২০২১ থেকে ২০২৫ সাল মেয়াদে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে সাংস্কৃতিক কর্মসূচি বিনিময় সমঝোতা স্মারক। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান এবং শ্রীলংকার রুরাল হাউজিং অ্যান্ড কনস্ট্রাকশন অ্যান্ড বিল্ডিং মেটারিয়াল ইন্ডাস্ট্রিজের মন্ত্রী ইন্দিকা অনুরুদ্ধ যুব উন্নয়ন এমওইউ সই করেন। বিএআরসি ও এসএলসিএআরপির মধ্যে এমওইউ সই করেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক এবং শ্রীলংকার বাটিক, হ্যান্ডলুম ফেব্রিকস অ্যান্ড লোকাল অ্যাপারেল প্রোডাক্ট মন্ত্রী দয়াশিরি জয়াসোকারা। কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং শ্রীলংকার টিভিইসির মধ্যে এমওইউ সই করেন শিক্ষামন্ত্রী দীপু মনি এবং শ্রীলংকার শিক্ষামন্ত্রী জিএল পেইরিস। নার্স ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণে সহায়তাবিষয়ক এমওইউ সই করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং শ্রীলংকার মানি অ্যান্ড ক্যাপিটাল মার্কেট অ্যান্ড স্টেট এন্টারপ্রাইজ সংস্কার প্রতিমন্ত্রী অজিথ নিভার্ড ক্যাবরাল। দুদেশের স্ট্র্যাটেজিক স্টাডিজ ইনস্টিটিউটের মধ্যে সহযোগিতাসংক্রান্ত এমওইউ সই করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং শ্রীলংকার আঞ্চলিক সহযোগিতা মন্ত্রী থারাকা বালাসুরিয়া। সাংস্কৃতিক কর্মসূচি বিনিময়ে এমওইউ সই করেন সংস্কৃতিবিষয়ক সচিব বদরুল আরেফিন এবং শ্রীলংকার প্রধানমন্ত্রীর সচিব গামিনি সিধারা সিনারাথ।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব বলেন, প্রায় এক ঘণ্টার দ্বিপক্ষীয় বৈঠকে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ সম্ভাবনার চেয়ে অনেক কম। সে জন্য মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করার বিষয়ে জোর দিয়ে তিনি বলেন, এ বিষয়ে যৌথ ফিজিবিলিটি স্টাডি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আমাদের এখন দ্রুত চুক্তিতে যাওয়া উচিত। বাংলাদেশ ও শ্রীলংকার বাণিজ্যের পরিমাণ বছরে ১৬ কোটি ডলারের মতো। এর মধ্যে ১২ কোটি ডলারের পণ্য রপ্তানি করে শ্রীলংকা। আর বাংলাদেশ রপ্তানি করে ৪ কোটি ডলারের মতো।

প্রেস সচিব জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রীলংকার বাজারে বাংলাদেশের অনেক পণ্যের উজ্জ্বল সম্ভাবনার কথা বৈঠকে উল্লেখ করেন। বিনিয়োগে বেসরকারি খাতের অংশগ্রহণসহ বিভিন্ন বিষয়ের ওপরও আলোকপাত করেন। শ্রীলংকার সঙ্গে সম্পর্ক আরও এগিয়ে নিতে নিয়মিত সাক্ষাৎ এবং বিদ্যমান প্রাতিষ্ঠানিক পদক্ষেপগুলো নিয়মিত হওয়া উচিত বলে তিনি মত দেন।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme