1. md.masudrana2008@gmail.com : admi2017 :
  2. info.motaharulhasan@gmail.com : motaharul :
শিরোনাম :
শিরোনাম :

৫০ বছর পর আবারও ‘কনসার্ট ফর বাংলাদেশ’

  • আপডেট টাইম : রবিবার, ২১ মার্চ, ২০২১
  • ১৫৯ বার

অনলাইন ডেস্ক : বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ৫০ বছর পর আবারও ঐতিহাসিক ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর পুনর্মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে ভারত সরকার। আগামী ২৬-২৭ মার্চ ঢাকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের সময় কনসার্টটি নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস- (আইসিসিআরল) এই কনসার্টের আয়োজন করবে। এর নেতৃত্বে থাকবেন জর্জ হ্যারিসনের ছেলে ধ্যানি হ্যারিসন ও রবি শঙ্করের মেয়ে আনুশকা শঙ্কর।

যুদ্ধকালীন বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঘটনা ও পূর্ব পাকিস্তানের শরণার্থী সমস্যা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে সচেতনা বৃদ্ধি ছিল ‘কনসার্ট ফর বাংলাদেশের’ মূল লক্ষ্য।

নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ১৯৭১ সালের ১ অগাস্ট হয়েছিল ‘কনসার্ট ফর বাংলাদেশ’। পণ্ডিত রবিশঙ্করের সঙ্গে মঞ্চে ছিলেন ওস্তাদ আলী আকবর খানও। তবলায় সহযোগিতা করেছিলেন বিখ্যাত আল্লারাখা এবং তানপুরায় ছিলেন কমলা চক্রবর্তী।

কনসার্টের অন্যতম আকর্ষণ ছিল প্রতিবাদী গানের রাজা, নোবেলজয়ী কিংবদন্তী সঙ্গীতশিল্পী বব ডিলান। পারফর্ম করেন জর্জ হ্যারিসন, ব্যাস লিওন রাসেল ও রিঙ্গো স্টার, এরিক ক্ল্যাপটন, বিলি প্রেস্টন, ডন প্রেস্টনসহ অনেকেই।
৪০ হাজার শ্রোতা-দর্শক ওই কনসার্টে সমবেত হয়েছিলেন। কনসার্টের বিকালের ভাগের শেষ গানটি ছিল জর্জ হ্যারিসনের ‘বাংলাদেশ বাংলাদেশ…’। তার আবেগময় কণ্ঠের ওই গানে বাংলাদেশের নাম রাতারাতি পৌঁছে যায় পৃথিবীর বহু মানুষের কাছে। ২০২১ সাল সেই কনসার্টেরও সুবর্ণজয়ন্তীর বছর।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme