1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

রাজশাহীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

  • আপডেট টাইম : সোমবার, ৫ এপ্রিল, ২০২১
  • ১৫৪ বার

রাজশাহী : রাজশাহীতে চলতি মৌসুমের প্রথম দমকা হওয়ার সাথে ব্যাপক শিলাবৃষ্টিতে আম, লিচু ও পেঁয়াজসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে। তবে কি পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে তা মাঠ পর্যায়ে তদন্ত প্রতিবেদনের মাধ্যমে উল্লেখ করবেন বলে জানিয়েছেন উপজেলা কৃষি বিভাগ।

গতকাল রোববার বিকেল সাড়ে তিনটার দিকে মাঝারি দমকা হওয়ার সাথে ব্যাপক শিলাবৃষ্টি হয়ে চলে সাড়ে চারটা পর্যন্ত। প্রত্যক্ষদর্শীদের তথ্যমতে চলতি বছর আম ও লিচু বাগান গুলোতে ব্যপক মুকুল দেখা দেয়। তবে বৃষ্টিপাত না হওয়ায় বেশীরভাগ কুড়ি ঝরে যাচ্ছে। এদিকে চলতি মৌসুমের প্রথম বৃষ্টির সাথে শিলা পড়েছে। এতে করে বিভিন্ন ফল ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা।

জেলার পুঠিয়া সদর এলাকার পেঁয়াজ চাষি জামিরুল ইসলাম বলেন, গত বছর বাজার ভালো থাকায় এবার অনেকই পেঁয়াজ রোপণ করেছেন। কৃষকরা ঢেমনা পেঁয়াজ ঘরে তুলতে পারলেও এখনো আলের পেঁয়াজ জমিতে আছে। পরিপক্ব হতে আরো একমাস লাগতে পারে। তবে আজকের শিলাবৃষ্টিতে পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে। পাশাপাশি যারা আগাম জাতের বোরো ধান রোপণ করেছেন তাদের জমিতে এখন কাঁচথোড়। ওই ধানেরও ফলন অনেক কম হবে।

আমজাদ হোসেন নামের একজন আম বাগান মালিক বলেন, বড় রকমের ঝড় না হলেও শিলার কারণে আম-লিচুর বেশীর ভাগ গুটি ঝরে গেছে। আবার গাছে থাকা গুটিতে শিলার আঘাতের দাগ পড়েছে। আবার এই দাগি গুটির বেশীর ভাগ দু’একদিনের মধ্যে ঝরে পড়বে। যার কারণে এবার চাষিদের অনেক লোকসান হবে। এ ব্যাপারে কৃষি কর্মকর্তা শামসুনাহার ভূইয়া বলেন, বর্ষার পর চলতি মৌসুমে এই এলাকায় প্রথম আশানুরুপ বৃষ্টিপাত হয়েছে। তবে ঝড়ে ক্ষয়ক্ষতি না হলেও শিলায় কিছুটা ক্ষতি হবে। তবে কি পরিমান ক্ষতি হতে পারে এমন প্রশ্নে তিনি বলেন, এ বিষয়ে মাঠ কর্মকর্তাদের তদন্ত করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme