1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

ব্যর্থতা মুছতে চান বিএনপি, মহানগরে নতুন নেতৃত্ব

  • আপডেট টাইম : বুধবার, ৪ আগস্ট, ২০২১
  • ৩১৮ বার

অনলাইন ডেস্ক : আন্দোলনের ‘প্রাণকেন্দ্র’ ঢাকা মহানগরী। বিগত এক দশকে রাজপথ আন্দোলনে ব্যর্থতার বৃত্ত থেকে বেরুতে পারছে না মহানগর বিএনপি। এই নিয়ে দলের নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ এবং হতাশা বাড়তে থাকে। সফলতার মুখ দেখতে না পেরে অনেক পোড় খাওয়া নেতা-কর্মী নিষ্ক্রিয় হয়ে যান। ফলে মহানগর বিএনপি অস্তিত্ব সংকটে আছে এমন দাবি দলের নেতাকর্মীদেরই।

নিজেদের রাজনীতিতে টিকে থাকতে শক্তিশালী নেতৃত্বের খোঁজে মাঠে নামে দলের হাইকমান্ড। এর মধ্যে নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আলোর মুখ দেখে ঢাকা মহানগরীতে দুই অংশে আহ্বায়ক কমিটি।

গত সোমবার বর্তমান কমিটি বিলুপ্ত করে ঢাকা মহানগর উত্তরে চেয়ারপারসনের উপদেষ্টা ও ডাকসুর সাবেক ভিপি আমান উল্লাহ আমানকে আহ্বায়ক ও ক্রীড়া বিষয়ক সম্পাদক আমিনুল হককে সদস্য সচিব এবং দক্ষিণে চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালামকে আহ্বায়ক ও রফিকুল আলম মজনুকে সদস্য সচিব করে আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে। উত্তরে ৪৭ সদস্যের কমিটিতে যুগ্ম আহ্বায়ক ১০ জন ও দক্ষিণে ৪৯ সদস্যের কমিটিতে ১২ জন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকা মহানগর বিএনপির উত্তর ও দক্ষিণের দুটি কমিটি অনুমোদন দেন।

সদ্য ঘোষিত মহানগর কমিটি নিয়ে দলের নেতাকর্মীদের একটি অংশ জানান, মহানগরে নবীন-প্রবীণদের সমন্বয়ে সুন্দর কমিটি হয়েছে। আরেক অংশের দাবি, মহানগরের রাজনীতিতে পোড় খাওয়া নেতাদের বাদ দিয়ে নতুন যে কমিটি হয়েছেÑ ‘এই কমিটি কী করবে’। এছাড়া অনেকেই জানান, নতুন কমিটিতে পদায়নে জ্যেষ্ঠতা মানা হয়য়নি। এতে সংগঠনে চেইন অব কমান্ড নিয়ে সংকট তৈরি হবে। পাশাপাশি বাদ পড়া নেতারা নিষ্ক্রিয় হয়ে যাবেন। ফলে কাক্সিক্ষত লক্ষ্য অর্জন আবার অতীতের পথে যাবে নাকি নতুন কমিটি ‘কিছু করে’ দেখাতে পারবে? এমন প্রশ্নও রাখেন দলের কেউ কেউ।

নব গঠিত আহ্বায়ক কমিটি নেতারা অতীতের সব গ্লানি মুছে দিয়ে নতুন উদ্যমে শক্তিশালী ও গতিশীলতা নেতৃত্ব উপহার দিতে চান। সে লক্ষ্য নিয়েই তারা কর্মপন্থা ঠিক করছেন। ওয়ার্ড, থানা, মহানগর কমিটি শক্তিশালী করতে ঢেলে সাজাতে চান। তারা ‘পকেট’ কমিটি না দিয়ে কাউন্সিলের মাধ্যমে নতুন নেতৃত্ব তৈরির টার্গেট নিয়ে মাঠে নামার পরিকল্পনা নিয়ে এগোতে চান।

জানতে চাইলে ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান দৈনিক খোলা কাগজকে বলেন, আমাদের কমিটির কার্যক্রম শুরু হয়েছে। মহানগরী ইউনিট থেকে শুরু করে ওয়ার্ড থানা, মহানগরকে শক্তিশালী করার লক্ষ্যে কমিটিগুলোকে ঢেলে সাজানো হবে। সংগঠন শক্তিশালী হলে সরকারের অগণতান্ত্রিক শাসনের হাত থেকে জনগণকে উদ্ধারে কর্মসূচি বাস্তবায়ন করা যাবে।

তিনি বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আমাদের দায়িত্ব দিয়েছেন। সংগঠনকে শক্তিশালি করার লক্ষ্যে। আমার সে লক্ষ পূরণে কাজ করব এবং মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠায় প্রত্যাশিত গণতান্ত্রিক আন্দোলনে এই সরকার বিদায় হবে।

মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক দৈনিক খোলা কাগজকে বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যে দায়িত্ব আমাদের দিয়েছেন এটা আমানত। তা রক্ষায় সততার সঙ্গে কাজ করে যাব।

তিনি বলেন, আমরা সফল কাউন্সিলের মাধ্যমে মহানগর কমিটিগুলো শক্তিশালী করতে চাই। একটা টিম ওয়ার্কের মধ্যদিয়ে সম্পূর্ণ ডিসিপ্লিন ওয়েতে দলের চাওয়া কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে চাই।

মহানগর দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালাম বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আমার ওপর আস্থা রেখেছেন, সেই আস্থার প্রতিদান হিসেবে সুসংগঠিত করে দলকে আন্দোলনমুখী করতে চাই।

তিনি বলেন, সকল ভেদাভেদ ভুলে দলকে ঐক্যবদ্ধ করে সংগঠনকে গুছিয়ে গণতন্ত্রের মুক্তি, গণতন্ত্রের মাতা বেগম খালেদা জিয়ার মুক্তি এবং আমাদের নেতা তারেক রহমানকে গণতান্ত্রিক পরিবেশে দেশে ফিরিয়ে আনার যে টার্গেট তা বাস্তবায়নে কাজ করব। সেজন্য সবার সহযোগিতা চাই।

ঢাকা মহানগর দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু দৈনিক খোলা কাগজকে বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আমাদের যে দায়িত্ব দিয়েছেন তাতে আমরা কৃতজ্ঞ। আমাদের আহ্বায়ক কমিটির কার্যক্রম আজ (মঙ্গলবার) থেকে শুরু হলো। আমরা ইতোমধ্যে দলের সিনিয়র নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎ করেছি। কমিটি নেতাদের সঙ্গে মিটিং করছি। সবাই মিলে আমরা দলের প্রত্যাশা পূরণে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাব।

বাদ পড়লেন যারা : সদ্য বিলুপ্ত কমিটির মহানগর উত্তরে নেতা মুন্সি বজলুল বাসিত আনজু, কাজী হযরত আলী, মোয়াজ্জেম হোসেন, আলতাফ উদ্দিন মোল্লা, এম কফিল উদ্দিন, শামীম পারভেজ, আবু বকর সিদ্দিক সাজু, ভিপি হানিফ, আতিকুর রহমান আতিক, নাসির উদ্দিনসহ আরও অনেকেই। এছাড়া দক্ষিণ কমিটির মীর আশরাফ আলী আজম, আলী রেজাউর রহমান রিপন, হাবিবুর রশিদ হাবীব, রবিউল আলম রবি, জয়নাল আবদীন রতন, রফিকুল ইসলাম রাসেল, সাইফুল ইসলাম পটুসহ অনেকেই বাদ পরেন।

২০১৭ সালের ১৮ এপ্রিল সর্বশেষ মহানগর দক্ষিণের ৭০ সদস্যের আংশিক কমিটিতে দলের যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল সভাপতি এবং সাবেক ওয়ার্ড কাউন্সিলর কাজী আবুল বাশার সাধারণ সম্পাদক এবং উত্তরে ৬৬ সদস্যের আংশিক কমিটিতে সাবেক কাউন্সিলর এম এ কাইয়ুমকে সভাপতি ও আহসান উল্লাহ হাসানকে (প্রয়াত) সাধারণ সম্পাদক করা হয়। এদের মধ্যে উত্তরের সভাপতি এম এ কাইয়ুম মামলা জটিলতার কারণে দীর্ঘ কয়েক বছর ধরে মালয়েশিয়ায় অবস্থান করছেন। গত বছর হাসান করোনায় আক্রান্ত হ য়ে মারা যান।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme