1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

বিয়ের আগে কনেদের ডায়েট কেমন হবে

  • আপডেট টাইম : বুধবার, ১১ আগস্ট, ২০২১
  • ১৮৩ বার

অনলাইন ডেস্ক : বিয়ের দিনটিতে পৃথিবীর সব মেয়েই নিজেকে সুন্দর দেখতে চান। জীবনের এই বিশেষ দিনটি নিয়ে সব কনের মনেই থাকে নানান ধরনের পরিকল্পনা। বিয়ের দিন আকষর্ণের কেন্দ্রবিন্দুতে থাকতে মূল অনুষ্ঠানের কয়েক মাস আগে থেকেই শুরু হয় কনের প্রস্তুতি।

শুধু সাজ-পোশাকই নয় জীবনযাপনেও পরিবর্তন আনতে হবে। শরীর সুস্থ রাখতে ডায়েটে নজর রাখতে হবে। সঠিক যত্নে শরীরের পাশাপাশি ত্বক এবং চুলও সুন্দর হয়ে উঠবে। আর সেই সঙ্গে বিয়ের সাজে আপনি হয়ে উঠবেন অনন্যা।

হঠাৎ খাওয়া কমিয়ে দেবেন না

বিয়ের আগে নিজেকে শুকনো বা রোগা দেখাতে অনেকেই হুটহাট করে খাওয়াদাওয়া বন্ধ করে দিয়ে থাকেন। কিংবা খাবারের পরিমাণ হঠাৎ এতটাই কমিয়ে ফেলেন যে শরীর শুকানোর পরিবর্তে উল্টো প্রতিক্রিয়া দেখা দেয়। কী খাচ্ছেন এবং কতটা খাচ্ছেন, সে বিষয়ে লক্ষ্য রাখা উচিত। সেজন্য নিজেরাই নিজেদের ডায়েটিশিয়ান না হয়ে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

পানি পান করুন

প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস পানি পান করার চেষ্টা করুন। ডাবের পানি খেতে পারলে খুব ভালো। এতে হজম ভালো হয়। এর সঙ্গে টকদই, আমন্ড, ডাল ইত্যাদিও প্রতিদিনের ডায়েটে রাখুন।

টাটাকা সবজির রস

টাটকা সবজির রস খেলে ত্বক ভালো থাকবে। টমেটো, গাজর, লাউ, বিট, ধনেপাতা, পুদিনাপাতা, আমলকি ইত্যাদির রস (একসঙ্গে বা আলাদাভাবে) খেতে পারেন। প্রতিদিন অন্তত ২ গ্লাস সবজির রস খান।

কাঁচা হলুদ ও লেবুর রস

৫ ইঞ্চি কাঁচা হলুদ বেটে তা ৫০-৬০ মিলি পানিতে ফুটিয়ে নিন। অথবা কাঁচা ও হলুদবাটা ৫০-৬০ মিলি পানিতে মিশিয়ে নিয়ে তার মধ্যে একটি আস্ত লেবুর রস এবং সামান্য লবণ মিশিয়ে প্রতিদিন খাওয়া অভ্যাস করতে পারেন। এতে শরীরে থাকা টক্সিন দূর হবে এবং ত্বক হয়ে উঠবে উজ্জ্বল।

প্রোটিনসমৃদ্ধ খাবার

ডায়েটে প্রচুর পরিমাণে টাটকা ফল এবং সবজি রাখলে ভালো উপকার পাবেন। এক প্লেট খাবারের মধ্যে অর্ধেক যেন সবজি থাকে, সেদিকে খেয়াল রাখুন। এছাড়া ডায়েটে প্রতিদিন অন্তত ৪০-৪৫ গ্রাম প্রোটিন রাখার চেষ্টা করুন। মাছ, ডিমের সাদা অংশ, দুধ ইত্যাদি রাখলে মাসল শুধু টোনড হবে তা নয়, ত্বকও দৃঢ় হয়ে ওঠবে।

কমলালেবু খাবেন

টাটকা কমলালেবুর রস ত্বক এবং চুলের জন্য খুব ভালো। ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্টের খুব ভালো উৎস হচ্ছে কমলালেবু। যে বিয়ের কনেরা ব্রণের সমস্যায় ভুগছেন, তারা ডায়েটে ফ্যাট জাতীয় খাবার কম পরিমাণে রাখার চেষ্টা করুন।

ময়দার তৈরি খাবার এড়িয়ে চলুন

ময়দা দিয়ে তৈরি বিভিন্ন খাবার, যেমন রুটি, নান, নুডলস ইত্যাদি খেলে শরীরে অতিরিক্ত পানি জমতে পারে। ফলে এই ধরনের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। আর সুস্থ থাকতে প্রতিদিন পর্যাপ্ত বিশ্রাম এবং ঘুম খুব প্রয়োজন। পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করুন।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme