1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

ব্যাংকে আইটি নিরাপত্তায় বাড়ছে বিনিয়োগ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ২২১ বার

অনলাইন ডেস্ক : বাণিজ্যিক ব্যাংকগুলো আইটি নিরাপত্তায় বিনিয়োগ বাড়িয়েছে। ২০১৯ সালে মোট আইটি বাজেটের ৫ দশমিক ৬ শতাংশ আইটি নিরাপত্তায় বরাদ্দ ছিল। ২০২০ সালে মোট আইটি বাজেটের প্রায় সাড়ে ৯ শতাংশ আইটি নিরাপত্তায় বরাদ্দ রাখা হয়। ব্যাংকিং খাতে দফায় দফায় সাইবার আক্রমণের কারণে সচেতনতা সৃষ্টি পাওয়ায় আইটি নিরাপত্তায় বরাদ্দ বেশি রাখছে ব্যাংকগুলো।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত ‘এ আইটি অপারেশনস অব ব্যাংকস’ শীর্ষক এক অনলাইন কর্মশালায় উপস্থাপিত এক গবেষণাপত্রে এ তথ্য তুলে ধরা হয়। ১ সেপ্টেম্বর মিরপুরে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআইবিএম-এর নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল। স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক এবং পরিচালক মোহাম্মদ সোহেল মোস্তফা। সভাপতিত্ব করেন বিআইবিএম-এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান।

কর্মশালায় গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক মো. শিহাব উদ্দিন খান। পাঁচ সদস্যের গবেষণা দলে অন্যান্যের মধ্যে ছিলেন বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক মো. মাহবুবুর রহমান আলম, সহকারী অধ্যাপক কানিজ রাব্বী; প্রভাষক মো. ফয়সাল হাসান এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার জামাল উদ্দিন মজুমদার।

কর্মশালা উদ্বোধন করে বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, ব্যাংকিং খাতে তথ্য ও প্রযুক্তি আরও বেশি ব্যবহারের মাধ্যমে গ্রাহকদের সেবার মান বাড়াতে হবে। যাতে গ্রাহকরা আরো আস্থার সঙ্গে ব্যাংকিং করতে সক্ষম হয়। আর্থিক ও ব্যাংকিং সেবায় এখন তথ্য প্রযুক্তির কোনো বিকল্প নেই।

সমাপনী বক্তব্যে বিআইবিএম-এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, যে সব সুপারিশ এবং মন্তব্য আসছে তা গবেষণা প্রতিবেদনে অন্তর্ভুক্ত করা হবে। এতে বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান বা সংস্থাগুলোর সিদ্ধান্ত ত্বরান্বিত করবে।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme