1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

সড়কের বাঁকে বাঁকে দুর্ঘটনার ঝুঁকি

  • আপডেট টাইম : শনিবার, ২০ নভেম্বর, ২০২১
  • ১৪৬ বার

অনলাইন ডেস্ক : চট্টগ্রাম থেকে লোহাগাড়ার চুনতি পর্যন্ত ৬৮ কিলোমিটার চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে রয়েছে ৪৫টি বাঁক। প্রতিটি বাঁকই বেশ ঝুঁকিপূর্ণ। আর চুনতিসহ লোহাগাড়ায়ই রয়েছে ঝুঁকিপূর্ণ ১৪ বাঁক। এ কারণেই সড়কটি চালকদের কাছে পরিচিত ‘সাপ সড়ক’ নামে। এদিকে, সড়কের দুপাশের ফুটপাত দখল করে গড়ে উঠেছে দোকানপাটসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। এছাড়া, সড়কের বিভিন্ন স্থানে অটোরিকশা, প্রাইভেটকার, বাস, ট্রাক পার্কিং করে রাখা হয়। এতে অনেক সময় ঘটে দুর্ঘটনা। দেড় ঘণ্টার পথ পাড়ি দিতে ২ ঘণ্টার বেশি সময় লেগে যায়।

অন্যদিকে সড়কটি ৬ লেনে উন্নীত করার দাবি ছিল অনেক দিন ধরেই। এবার পূর্ণ হচ্ছে সে দাবি। দোহাজারী সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ জানিয়েছেন, চট্টগ্রাম-কক্সবাজর মহাসড়কের বাঁকগুলো সরলীকরণসহ রাস্তাকে ৬ লেনে উন্নীত করার কাজ চলছে। ডিসেম্বর মাসে বুয়েট থেকে রিপোর্ট পাওয়ার পর ডিজাইন শেষে কাজ শুরু করা হবে।

গত বৃহস্পতিবার থেকে গতকাল শুক্রবার পর্যন্ত মহাসড়কের পটিয়ার শান্তির হাট, মুন্সেফ বাজার, থানা মোড, ডাকবাংলা, বাস স্ট্যান্ড, দোহাজারী বাজার, সাতকানিয়ার কেরানীহাট ও লোহাগাড়ার বটতলীতে যানজট চরম আকার ধারণ করে। এছাড়া, চট্টগ্রাম কর্ণফুলীর শাহ্ আমানত সেতুর দক্ষিণ পাশ থেকে লোহাগাড়া উপজেলার চুনতি পর্যন্ত ৬৮ কিলোমিটার দূরত্বের ২০টি পয়েন্টে সড়কের দু’পাশ দখল করে গড়ে উঠেছে গাড়ির স্ট্যান্ড, গ্যারেজ ও ব্যবসা প্রতিষ্ঠান। আর ৯টি পয়েন্টে বসে নিয়মিত হাটবাজার। এ অংশের সড়কে ৪৫টি স্থানে ঝুঁকিপূর্ণ বাঁক রয়েছে। ফলে সড়কটিতে রীতিমতো যানজট সৃষ্টিসহ দুর্ঘটনা সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

দেখা গেছে, সড়কটির পটিয়া মইজ্জার টেক, পটিয়া-আনোয়ারা ক্রসিং টেক, মনসার টেক, বাদামতল টেক, পটিয়া পোস্ট অফিস টেক, গৈরালার টেক, আঞ্জুরহাট টেক, পটিয়া পোস্ট অফিস টেক, আদালত গেট মোড়, থানা মোড় ডাকবাংলা মোড়, কমলমুন্সির হাট টেক মিলে ২০টি পয়েন্টে এবং চন্দনাইশ থেকে লোহাগাড়ার চুনতি পর্যন্ত ২০টির অধিক স্থানে ঝুঁকিপূর্ণ বাঁক রয়েছে।

অন্যদিকে পটিয়ার শান্তির হাট, মুন্সেফ বাজার, থানা মোড, ডাকবাংলা মোড়, বাসস্ট্যান্ড, রওশনহাট, বাগিচার হাট, কমল মুন্সির হাট, চক্রশালা, হাসিমপুর, আঞ্জুরহাট, দোহাজারী বাজার, মৌলভীর দোকান, সাতকানিয়ার কেরানীহাট, ঠাকুরদিঘী, লোহাগাড়া পদুয়া তেওয়ারীহাট, বটতলী, আধুনগর বাজার ও চুনতি মুন্সেফ বাজারে রাস্তার দু’পাশে অবৈধ দোকানপাট, যত্রতত্র গাড়ি রাখা, গাড়ির গ্যারেজ ও বাজার বসার কারণে প্রতিনিয়ত তীব্র যানজট দেখা দেয়।

গাড়ির চালকরা জানান, সড়কটি এতো বেশী আঁকাবাকা যে প্রতিনিয়ত অত্যন্ত ঝুঁকির মধ্যে গাড়ি চালাতে হয়। এর উপর মহাসড়কের দু’পাশের ফুটপাত দখল ও যত্রতত্র গাড়ি গাড়ি রাখা হয়, বাজার বসে। ফলে ৬৮ কিলোমিটার পথ পাড়ি দিতে দেড় ঘন্টার পরিবর্তে ২ ঘন্টার অধিক সময় লেগে যায়।

নিরাপদ সড়ক চাই লোহাগাড়া শাখার আহবায়ক মুজাহিদ হোসাইন সাগর জানান, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক এতোবেশি আকাঁ-বাঁকা যে চালকদেরকে অত্যন্ত ঝুঁকির মধ্যে গাড়ি চালাতে হয়। এ মহাসড়কের দুই পাশে অবৈধভাবে বিভিন্ন যানবাহনের যত্রতত্র অবস্থান এবং ফুটপাত দখল হওয়ার কারণে যানজট ও দুর্ঘটনা লেগেই থাকে। তাই ফুটপাত দখল উচ্ছেদ ও বাঁক সরলীকরণসহ মহাসড়কটিকে ৬ লেনে উন্নীত করার দাবি জানাচ্ছি। দোহাজারী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুর রব জানান, দোহাজারী হাইওয়ে এলাকার সাতকানিয়া-লোহাগাড়া অংশে গত ছয় মাসে সড়ক দুর্ঘটনায় ৮ জন নিহত ও ৭ জন আহত হয়েছে। এসব দূঘটনা রাতের বেলা ও ভোর বেলায় হয়েছে। বেপরোয়া গতি ও চালকের চোখে ঘুম সড়ক দুর্ঘটনার অন্যতম একটি কারণ বলে তিনি জানান।

দোহাজারী সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ জানান, চট্টগ্রাম-কক্সবাজর মহাসড়কের বাঁকগুলো সরলীকরণসহ রাস্তাকে ৬ লেনে উন্নীত করার কাজ চলছে। বুয়েট কাজটি করছে। ডিসেম্বর মাসে বুয়েট থেকে রিপোর্ট পাওয়ার পর ডিজাইন শেষে কাজ শুরু করা হবে বলে তিনি জানান।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme