1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

কক্সবাজারে আবারও বন্যহাতির মৃত্যু

  • আপডেট টাইম : রবিবার, ২১ নভেম্বর, ২০২১
  • ৩৫১ বার

অনলাইন ডেস্কএক সপ্তাহের ব্যবধানে কক্সবাজারে আবারও হাতির মৃত্যুর খবর পাওয়া গেল। ঈদগাঁওয়ে পাহাড়ি ঢালের নিচে ঝিরিতে পড়ে একটি বন্যহাতির বাচ্চার মৃত্যু হয়েছে বলে স্থানীয়রা দাবি করেছেন।

রোববার (২১ নভেম্বর) বেলা ১২টায় নবগঠিত ঈদগাঁও উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের সাতঘরিয়া পাড়া সংলগ্ন ক্লিব্বা এলাকা থেকে হাতিটি উদ্ধার করা হয় বলে জানান কক্সবাজার সদর উপজেলা সহকারী বন সংরক্ষক (এসিএফ) প্রাণতোষ চন্দ্র রায়।

তার ভাষ্যমতে, হাতিটি মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। বন্যহাতির বাচ্চাটির বয়স আনুমানিক দেড় থেকে দুই বছর। এটি দৈর্ঘ্যে ৭ ফুট, প্রস্থে ৫ ফুট এবং এটার শুঁড়ের দৈর্ঘ্য আড়াই ফুট।

প্রাণতোষের দাবি, সকালে নবগঠিত ঈদগাঁও উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের গজালিয়া সাতঘরিয়া পাড়া সংলগ্ন বনে স্থানীয় একদল লোক জ্বালানি কাঠ সংগ্রহে যাচ্ছিল। এসময় তারা পাহাড়ি ঢালের নিচে ঝিরিতে বন্যহাতির একটি বাচ্চাকে মৃত অবস্থায় দেখতে পায়। পরে বিষয়টি তারা স্থানীয়দের জানায়। স্থানীয়রা বিষয়টি বনবিভাগের সংশ্লিষ্টদের অবহিত করে। এরপর বনবিভাগের একটি দল ঘটনাস্থলে পৌঁছে হাতির বাচ্চটি মৃত অবস্থায় উদ্ধার করে।

আরও পড়ুন: বিদ্যুতের শক দিয়ে বন্যহাতি হত্যা, গ্রেপ্তার ১

‘পরে কক্সবাজার সদর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের একটি দল ঘটনাস্থলে পৌঁছে হাতির বাচ্চাটির নমুনা সংগ্রহ করেছেন। বন্যহাতির বাচ্চাটির মৃত্যুর কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, পাহাড়ি ঢালের নিচে ঝিরিতে পড়ে আঘাতের কারণে হাতির বাচ্চাটির মৃত্যু হয়ে থাকতে পারে। তারপরও ময়নাতদন্তের প্রতিবেদন হাতে আসার পর মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যাবে।’

ময়নাতদন্ত শেষে মৃত বন্যহাতির বাচ্চাটি ঘটনাস্থলের পাশে মাটিচাপা দেওয়া হয়েছে বলেও জানান প্রাণতোষ চন্দ্র রায়।

এর আগে গত শুক্রবার (১৯ নভেম্বর) সকালে শেরপুরের নালিতাবাড়ী সীমান্তের পানিহাতা গ্রামের ফেকামারির পাহাড়ঘেরা একটি সমতল ভূমি থেকে একটি বন্যহাতির মরদেহ উদ্ধার করা হয়।

এর আগে গত ১৩ নভেম্বর কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং সংরক্ষিত বনাঞ্চল থেকে মাটিতে পুঁতে রাখা একটি মৃত হাতি উদ্ধার করেন বন বিভাগের কর্মকর্তারা।

ওইদিন বিকালের দিকে উপজেলার হারবাং ইউনিয়নের ছড়াখোলা এলাকার একটি গর্ত হতে মৃত হাতিটিকে উদ্ধার করা হয়। বন বিভাগ প্রাথমিকভাবে ধারণা করছে, বিদ্যুতের তারে জাড়িয়ে হাতিটির মৃত্যু হয়েছে।
স্থানীয় লোকজন ও বন কর্মীরা জানান, গত মঙ্গলবার রাতে হারবাং ইউনিয়নের ছড়াখোলা এলাকায় একটি হাতির পাল ধান খেতে আসে। এ সময় ধান রক্ষা করতে দেওয়া বৈদ্যুতিক তারে জড়িয়ে মারা যায় একটি হাতি। পরে ধান খেতের মালিকরা গোপনে হাতিটিকে গর্ত খুঁড়ে মাটিতে পুঁতে ফেলে।

আরও পড়ুন: ধানক্ষেতে মিলল মৃত হাতি

১৩ নভেম্বর ওই হাতিটির শরীরের একটি অংশ ভেসে উঠে। পরে স্থানীয় লোকজন দেখতে পেয়ে হারবাং বন বিট কর্মকর্তাদের খবর দেন।

চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের চুনতি রেঞ্জ কর্মকর্তা শাহীন বিপ্লব বলেন, স্থানীয় লোকজন ও বন কর্মীদের মাধ্যমে জানতে পারি একটি হাতি মারা গেছে। এরপরই ঘটনাস্থলে যাই। বন কর্মীদের সহযোগিতায় মাটির গর্তে পুঁতে রাখা হাতিটি উদ্ধার করা হয়।
পরে চকরিয়া উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. সুপন নন্দী ও ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী ভেটেরিনারি সার্জন মোস্তাফিজুর রহমান হাতিটির ময়নাতদন্ত করেন।

আরও পড়ুন : হাতি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের সময় এখনই
তিনি আরও বলেন, বৈদ্যুতিক শক দিয়ে হাতিকে হত্যা করা হতে পারে। কারণ হাতির শরীরে কোন আঘাতের চিহ্ন নেই। এ ঘটনায় চকরিয়া থানায় জিডি করা হয়েছে।
ডা. সুপন নন্দী বলনে, ‘মৃত হাতিটি পুরুষ। এর বয়স আনুমানিক ১৫-১৮ বছর। ওজন প্রায় ২টন হবে। ধারণা করা হচ্ছে, কয়েকদিন আগে হাতিটি বৈদ্যুতিক তারে জড়িয়ে মারা যায়। ময়নাতদন্ত রিপোর্ট আসলে বিস্তারিত জানা যাবে।

এর আগে গত ৯ নভেম্বর শ্রীবরদী উপজেলার সীমান্ত সংলগ্ন গারো পাহাড় এলাকায় বিদ্যুতের ফাঁদ পেতে একটি হাতি হত্যা করা হয়। এ ঘটনায় প্রথমে শ্রীবরদী থানায় একটি সাধারণ ডায়েরি করা হলেও বিদ্যুতের ফাঁদে হাতি মৃত্যুর ঘটনা প্রমাণিত হলে ১১ নভেম্বর চারজনের নামে মামলা করেন শ্রীবরদী রেঞ্জ কর্মকর্তা রবিউল ইসলাম।

তার আগের দিন গত ৮ নভেম্বর ভোরে চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের পূর্ণগ্রাম বনবিট এলাকার হাইথারাঘোনা গ্রামে একটি হাতিকে মাথায় গুলি করে হত্যা করা হয়। হাতির বয়স আনুমানকি ১২-১৫ বছর। এ ঘটনায় থানায় মামলা হয়েছে। ওই মামলায় একজনকে গ্রেপ্তার করা হয়।

বাংলার বিবেক /এম এস

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme