1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

চট্টগ্রামে বিপুল পরিমান ভেজাল সয়াবিন তেলসহ ব্যবসায়ী আটক

  • আপডেট টাইম : শুক্রবার, ২৪ জুন, ২০২২
  • ১৪৪ বার
চট্টগ্রামে বিপুল পরিমান ভেজাল সয়াবিন তেলসহ ব্যবসায়ী আটক
চট্টগ্রামে বিপুল পরিমান ভেজাল সয়াবিন তেলসহ ব্যবসায়ী আটক

মাসুদ রানা রাব্বানী: চট্টগ্রাম মহানগরীর বন্দর এলাকা হতে অনুমোদনহীনভাবে বিএসটিআই এর লোগো ব্যবহার করে অস্বাস্থ্যকর পরিবেশে নিয়মনীতির তোয়াক্কা না করে খোলা ও ভেজাল তেলের ব্যারেল থেকে মোটর পাম্পের মাধ্যমে বোতলজাতকরণ করার অপরাধে মোঃ হুমায়ুন কবির (৪২) নামে একজন ভেজাল তৈল ব্যবসায়ী’কে আটক করেছে র‌্যাব-৭।

বৃহস্পতিবার (২৩ জুন) সকাল ৯টার দিকে চট্টগ্রাম মহানগরীর বন্দর থানাধীন হালিশহর এলাকা হতে তাকে আটক করা হয়।

এসময় প্রায় ২৭০০ লিটার ভেজাল সয়াবিন তেল এবং ভেজাল সয়াবিন তৈল তৈরীর বিভিন্ন সরঞ্জামাধী জব্দ করা হয়। জব্দকৃত ভেজাল সয়াবিন তেল এর আনুমানিক মূল্য ৬,২৫,০০০/- টাকা।

গ্রেফতারকৃত ভোলা জেলার দৌলতখান থানাধীন বড়দলি গ্রামের মৃত মোঃ আবু তাহেরের ছেলে মোঃ হুমায়ুন কবির।

অভিযান পরিচালনা করেন র‌্যাব-৭, চট্টগ্রাম এর একটি আভিযানিক দল।

র‍্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে, কতিপয় ব্যক্তি অস্বাস্থ্যকর পরিবেশে অনুমোদনহীনভাবে বিএসটিআই এর লোগো ব্যবহার করে অস্বাস্থ্যকর পরিবেশে নিয়মনীতির তোয়াক্কা না করে খোলা ও ভেজাল তৈল ব্যারেল থেকে মোটর পাম্পের মাধ্যমে বোতলজাতকরণ পূর্বক বাজারজাত করার উদ্দেশ্যে চট্টগ্রাম মহানগরীর বন্দর থানাধীন হালিশহর এলাকায় একটি টিনসেড ঘরের ভিতরে ভেজাল সয়াবিন তেল সংরক্ষণ করছে। উক্ত তথ্যের ভিত্তিতে গতকাল বৃহস্পতিবার সকাল ৯টার দিকে উক্ত স্থানে অভিযান পরিচালনা করে আসামী মোঃ হুমায়ুন কবিরকে আটক করা হয়। পরবর্তীতে উপস্থিত স্বাক্ষীদের সম্মুখে গ্রেফতারকৃত আসামী’কে জিজ্ঞাসাবাদে তার দেখানো ও শনাক্ত মতে উক্ত ঘরের  ভিতর থেকে অনুমোদনহীনভাবে বিএসটিআই এর লোগো ব্যবহার করে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরীকৃত আনুমানিক ২৭০০ লিটার ভেজাল সয়াবিন তেল এবং ভেজাল সয়াবিন তৈল তৈরীর বিভিন্ন সরঞ্জামাধী জব্দ করা হয়।  জব্দকৃত ভেজাল সয়াবিন তেল এর আনুমানিক মূল্য ৬,২৫,০০০/- টাকা।

র‍্যাব আরও জানায়, এ.এস.এস কর্পোরেশন নামের এই প্রতিষ্ঠানে দীর্ঘদিন যাবত নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খোলা বাজার হতে নিম্ন মানের ভেজাল যুক্ত খোলা সয়াবিন তৈল সংগ্রহ করে তার বর্ণিত ফ্যাক্টরিতে ভেজাল উপাদান দিয়ে জব্দকৃত ভেজাল সয়াবিন তেল প্রক্রিয়াজাত করে রমনী ফর্টিফাইড সয়াবিন তৈল নামীয় প্লাস্টিকের কৌটায় করে বাজারজাত করছে যা ভোক্তভোগী সাধারন জনগন ভক্ষণ করলে নানা রকম রোগ ব্যাধীসহ বিভিন্ন ধরনের স্বাস্থ্য ঝুকির সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য যে, প্রশাসনের চোখকে ফাঁকি দেওয়ার জন্য তাদের সুবিধাজনক জায়গায় প্রতিষ্ঠানটি স্থাপন করে উক্ত প্রতিষ্ঠানে রাতের বেলায় বিভিন্ন ভেজাল উপাদান দিয়ে ভেজাল সয়াবিন তৈল তৈরী করে তৈরীকৃত সয়াবিন তৈল সকাল বেলায় কৌটাজাত করতঃ বাজারজাত করার উদ্দেশ্যে বর্ণিত গোডাউনে সংরক্ষন করে থাকে। এছাড়াও সে দিনের বেলায় উক্ত প্রতিষ্ঠানে কোন কাজ করে না এবং উক্ত প্রতিষ্ঠান চিহিৃত করার মত কোন ধরনের সাইনবোর্ড, বিলবোর্ড ব্যানার ব্যবহার করেন না।

গ্রেফতারকৃত আসামীকে জিজ্ঞাসাবাদে জানা যায়, প্লাস্টিকের বোতলে ঢেলে তা মেশিনের সাহায্যে মুখ বন্ধ করে উক্ত বোতলের গায়ে বিএসটিআই এর লাইসেন্স ব্যতীত বিএসটিআই লোগো যুক্ত ফর্টিফাইড সয়াবিন তেল নামিয় লেবেল লাগিয়ে বাজারজাত করার উদ্দেশ্যে কার্টুণে করে গোডাউনে সংরক্ষণ করে। পরবর্তীতে তার নিজস্ব কর্মচারী দ্বারা চট্টগ্রাম শহরের বিভিন্ন জায়গায় বিক্রি করে থাকে বিপুল পরিমান অবৈধ মুনাফা আয় করে থাকে।

গ্রেফতার আসামী মোঃ হুমায়ুন কবির’কে জিজ্ঞাসাবাদে আরো জানা যায় যে, বিএসটিআই কর্তৃপক্ষের বৈধ লাইসেন্স ব্যতিরেকে অবৈধভাবে লাভবান হওয়ার আশায় খোলা বাজার হতে ভেজাল মিশ্রিত সয়াবিন তেল সংগ্রহ করে উক্ত তৈল এএসএস কর্পোরেশন নামীয় প্রতিষ্ঠানে নামে প্লাস্টিকের কৌটায় করে বাজারজাত করে আসছে বলে স্বীকার করে।

গ্রেফতারকৃত আসামী উদ্ধারকৃত আলামত সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বাংলার বিবেক/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme