1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

অম্বল হচ্ছে কি না, আগেই বোঝা যায়, কোন লক্ষণ দেখলে সাবধান হবেন?

  • আপডেট টাইম : বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৮৪ বার
অম্বল হচ্ছে কি না, আগেই বোঝা যায়, কোন লক্ষণ দেখলে সাবধান হবেন?
অম্বল হচ্ছে কি না, আগেই বোঝা যায়, কোন লক্ষণ দেখলে সাবধান হবেন?

মিজানুর রহমান টনি: চিকিৎসকদের মতে, অম্বল চেনারও কিছু উপায় রয়েছে। সেই লক্ষণগুলি দেখা দিলেই সতর্ক হওয়া জরুরি।

গ্যাস-অম্বল নিত্যদিনের সমস্যা। পিছু ছাড়তে চায় না কিছুতেই। যখন-তখন হানা দেয় শরীরে। তার পরেই মাথাব্যথা, মুখের মধ্যে টক টক ভাব— একের পর এক উপসর্গ দেখা দিতে শুরু করে। অম্বলের ভয়ে বাইরের খাবার এড়িয়ে চলেন অনেকে। অন্য রোগের যেমন কিছু প্রাক উপসর্গ থাকে। সেগুলি দেখে উপযুক্ত চিকিৎসা শুরু করা যায়। কিন্তু অম্বলের ক্ষেত্রে তেমন কোনও লক্ষণ কি ফুটে ওঠে শরীরে? চিকিৎসকদের মতে, অম্বল চেনারও কিছু উপায় রয়েছে। সেই লক্ষণগুলি দেখা দিলেই সতর্ক হওয়া জরুরি।

মাথাব্যথা

ছুটির দুপুরে আয়েশ করে খেয়ে সবে টিভি দেখতে বসেছেন। হঠাৎ মাথার মধ্যে দপদপ করে যন্ত্রণা শুরু হল। এমনটা হওয়ার কথা নয়, কিন্তু কেন হচ্ছে বুঝতে পারছেন না। আসলে এর নেপথ্যে থাকতে পারে অ্যসিডিটি। দুপুর হয়তো এমন কিছু খেয়েছেন, যাতে অম্বল হয়ে গিয়েছে। তাই এমন হলে অবশ্যই প্রয়োজনীয় সতর্কতা নিন।

বুকে ব্যথা

মাঝেমাঝে অনেকেরই বুকের মধ্যে চিনচিন করে ওঠে। হঠাৎ এমন হলে অনেকেরই হৃদ্‌রোগ বলে মনে হয়। আসলে সব বুকে ব্যথার কারণ হৃদ্‌রোগ নয়। অম্বল হলেও এমন হয় অনেক সময়ে। তাই ব্যথা করলে ওষুধ খান। সতর্ক থাকুন।

বুকজ্বালা

অম্বলের অন্যতম উপসর্গ হল বুকজ্বালা। অ্যাসিড ক্ষরণ হওয়ার কারণে এমনটা হয় মূলত। তাই বুক জ্বালা শুরু হলে তা ফেলে রাখবেন না। কারণ এর থেকেই দেখা দিতে পারে আরও অনেক শারীরিক জটিলতা।

কাশি

ঠান্ডা লাগা বলে নয়, ঘন ঘন কাশি হওয়া কিন্তু অম্বলেরও লক্ষণ হতে পারে। অম্বলের সঙ্গে কাশির কোনও রকম সম্পর্ক থাকতে পারে, তা অনেকেই ধরতে পারেন না। চিকিৎসকদের মতে, ঠান্ডা না লেগেও যদি হঠাৎ খুব কাশি শুরু হয়, সে ক্ষেত্রে কিন্তু বাড়তি নজর দেওয়া জরুরি। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিলেই ভাল।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme