1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

রাতের ৩ অভ্যাস: দীর্ঘ দিন সুস্থ থাকতে সাহায্য করবে

  • আপডেট টাইম : বুধবার, ১৬ আগস্ট, ২০২৩
  • ৪৩ বার
রাতের ৩ অভ্যাস: দীর্ঘ দিন সুস্থ থাকতে সাহায্য করবে
রাতের ৩ অভ্যাস: দীর্ঘ দিন সুস্থ থাকতে সাহায্য করবে

ফারহানা জেরিন: সুস্থ থাকতে চাই বাড়তি সতর্কতা। রাতের কিছু অভ্যাসেই সুস্থ থাকা সম্ভব হবে। রাত্রিকালীন কিছু নিয়ম মেনে চললে অসুখ থেকে দূরে থাকা যাবে।

সুস্থ থাকতে দৈনন্দিন জীবনে কিছু নিয়ম মেনে চলতেই হয়। রোজের অনিয়ম নানা অসুখ-বিসুখ ডেকে আনে। তাই সুস্থ থাকতে কিছু নিয়ম মেনে চলতেই হয়। সুস্থ থাকতে সময়ে খাওয়াদাওয়া থেকে পর্যাপ্ত ঘুম, সবটাই জরুরি। সেই সঙ্গে নিয়ম করে শরীরচর্চা তো আছেই। নিয়ম মেনেও অনেক সময়ে সুস্থ থাকা সম্ভব হয় না। তবে সুস্থ থাকতে চাই বাড়তি সতর্কতা। রাতের কিছু অভ্যাসেই সুস্থ থাকা সম্ভব হবে। রাত্রিকালীন কিছু নিয়ম মেনে চললে অসুখ থেকে দূরে থাকা যাবে।

পর্যাপ্ত ঘুমোন

কাজের চাপ, ব্যস্ততার কারণে রাতে ঠিক করে ঘুম হয় না অনেকেরই। দীর্ঘ দিন ধরে ঘুম কম হওয়ায় তার প্রভাব পড়ে শরীরে। ক্রমশ ওজন কমতে থাকে। ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে শরীর। কাজের গতি কমে আসে। পরবর্তীতেও পর্যাপ্ত ঘুমের অভাবে নানা শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। তাই অন্তত ৬ ঘণ্টা ঘুমনো জরুরি।

মধ্যরাতে ভাজাভুজি বাদ দিন

মাঝরাতে ফ্রিজ খুলে টুকটাক খাবার খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। পুষ্টিবিদেদের মতে, এই অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। মাঝরাতে খেলে হজম করতে সমস্যা হয়। ফলে গ্যাস-অম্বলের সমস্যা লেগেই থাকে। আর গ্যাস জমে জমে শরীরে এর ক্ষতিকর প্রভাব পড়ে। তাই মধ্যরাতের খিদে নিয়ন্ত্রণ করা জরুরি।

নিজের জন্য সময় বার করুন

সকাল থেকে পরিশ্রম, অফিসের কাজ, ব্যস্ততা, চাপ, মানসিক উদ্বেগ— সব মিলিয়ে নিজের সঙ্গে সময় কাটানোর সুযোগ পাওয়া যায় না। অথচ সুস্থ থাকতে নিজের সঙ্গে নিজের সময় কাটানোর প্রয়োজনীয়তা রয়েছে। অবসর সময়ে বই পড়ুন, গান শুনুন কিংবা আপনার পছন্দের কাজ করুন। সারা দিনে অন্তত কিছু ক্ষণ সমস্ত কাজ বাদ দিয়ে নিজের সঙ্গে থাকুন। এতে শুধু শরীর নয়, মনেরও বিশ্রাম হবে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme