1. admin@zzna.ru : admin@zzna.ru :
  2. md.masudrana2008@gmail.com : admi2017 :
  3. info.motaharulhasan@gmail.com : motaharul :
  4. email@email.em : wpadminne :

কিডনির জন্য বিষ এই সাদা জিনিস

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪
  • ৪১ বার
কিডনির জন্য বিষ এই সাদা জিনিস
কিডনির জন্য বিষ এই সাদা জিনিস

ফারহানা জেরিন: অবনতিশীল জীবনযাত্রার কারণে অনেকেরই কিডনিতে পাথরের সমস্যা দেখা দিয়েছে। পর্যাপ্ত জল পান না করার কারণেও কিডনিতে পাথর হয়। তবে শরীরে ক্যালসিয়াম ও কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে পাথরও তৈরি হয়। এমতাবস্থায় কিডনিকে সুস্থ ও শক্তিশালী করতে আপনার খাদ্যাভ্যাস সুস্থ থাকা খুবই জরুরি।

এটা বিশ্বাস করা হয় যে, কিছু খাদ্য সামগ্রী, বিশেষ করে সাদা রঙের আইটেম, কিডনির মারাত্মক ক্ষতি করে এবং পাথর তৈরি করতে পারে। প্রকৃতপক্ষে, লোকেরা কিডনির সমস্যাকে তখনই গুরুত্ব সহকারে নেয় যখন তারা কিডনির সংক্রমণ এবং প্রস্রাবে প্রোটিন ফুটো সনাক্ত করে এবং ততক্ষণে শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গটি ৬০-৭০% ক্ষতিগ্রস্ত হয়। এ কারণেই গত ১৫ বছরে দেশে কিডনি রোগী দ্বিগুণ হয়েছে। তাহলে আসুন জেনে নিই কিডনি সুস্থ রাখতে কোন সাদা জিনিস খাওয়া উচিত্‍ নয়?

এই সাদা জিনিসগুলো কিডনির জন্য বিষ:

অতিরিক্ত লবণ গ্রহণ: লবণে প্রচুর পরিমাণে সোডিয়াম পাওয়া যায়। অতিরিক্ত লবণ শরীরে সোডিয়ামের ভারসাম্য নষ্ট করে। এটি অত্যধিক খাওয়া রক্তচাপ বাড়াতে পারে এবং কিডনির কার্যকারিতাকে বিরূপভাবে প্রভাবিত করতে পারে, যার কারণে শরীরে জলের অভাবে বিষাক্ত উপাদান বের হতে পারে না। এর পাশাপাশি এটি হাড়কে দুর্বল করে।

অতিরিক্ত চিনি খাওয়া: চিনির অতিরিক্ত ব্যবহার আপনার স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। চিনির অত্যধিক ব্যবহার শুধুমাত্র চিনি বাড়ায় না, আপনার কিডনির জন্যও বিপজ্জনক হতে পারে। রক্তে শর্করার মাত্রা 180 mg/dl-এর বেশি হলে কিডনি প্রস্রাবে চিনি বের করতে শুরু করে। রক্তে শর্করার পরিমাণ যত বেশি, প্রস্রাবে চিনি তত বেশি নির্গত হয়। এ কারণে ডায়াবেটিস রোগীদের কিডনি দ্রুত নষ্ট হয়ে যায়।

কলা কম খান: কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম পাওয়া যায় এবং সোডিয়াম কম। অর্থাত্‍ এর ব্যবহার আপনার শরীরে পটাশিয়ামের মাত্রা বাড়ায়। অতিরিক্ত পরিমাণে পটাসিয়াম কিডনির জন্য ক্ষতিকারক হতে পারে।

হোয়াইট ব্রেড: আপনি যদি আপনার কিডনিকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে চান, তাহলে আজ থেকেই সাদা পাউরুটি ছেড়ে দিন। কিডনি স্টোন রোগীদের গমের ব্রেড এড়িয়ে চলা উচিত্‍। সাদা রুটির পরিবর্তে রিফাইন্ড ব্রেড খেতে পারেন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme