1. md.masudrana2008@gmail.com : admi2017 :
  2. info.motaharulhasan@gmail.com : motaharul :
মাছ খেলে বেড়ে যেতে পারে ত্বকের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি, আশঙ্কা বিজ্ঞানীদের - Banglar Bibek

মাছ খেলে বেড়ে যেতে পারে ত্বকের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি, আশঙ্কা বিজ্ঞানীদের

  • আপডেট টাইম : শনিবার, ১১ জুন, ২০২২
  • ৫১ বার
মাছ খেলে বেড়ে যেতে পারে ত্বকের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি, আশঙ্কা বিজ্ঞানীদের
মাছ খেলে বেড়ে যেতে পারে ত্বকের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি, আশঙ্কা বিজ্ঞানীদের
4 / 100

ফারহানা জেরিন: মাছই নাকি বাড়িয়ে দিতে পারে মেলানোমা নামক ত্বকের ক্যানসারের আশঙ্কা। অন্তত এমনটাই দাবি ব্রাউন বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষকের।

কোনও না কোনও মাছ ছাড়া বাঙালির রান্নাঘর কল্পনা করা কঠিন। কিন্তু বিজ্ঞানীদের আশঙ্কা সেই মাছই নাকি বাড়িয়ে দিতে পারে মেলানোমা নামক ত্বকের ক্যানসারের আশঙ্কা। অন্তত এমনটাই দাবি ব্রাউন বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষকের।

একটি বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত গবেষণা বলছে, সপ্তাহে দুই বা তার বেশি বার মাছ ও সামুদ্রিক খাবার খেলে ২২ থেকে ২৮ শতাংশ বেড়ে যেতে পারে ত্বকের ক্যানসারের আশঙ্কা। মোট ৪৯১,৩৬৭ জনের উপর এই গবেষণাটি চালানো হয়। এদের মধ্যে প্রায় ৫০০০ জন আগে থেকেই ম্যালিগন্যান্ট মেলানোমাতে আক্রান্ত ছিলেন। গবেষণা চলাকালীন আরও প্রায় ৩০০০ জনের দেহে এই ক্যানসার খুঁজে পাওয়া যায়।

তবে মাছ ভেজে খেলে এই আশঙ্কা অনেকটাই কম বলে জানিয়েছেন গবেষকরা। কিন্তু কেন এমন হয় তা অবশ্য নিশ্চিত করে বলতে পারেননি বিজ্ঞানীরা। পাশাপাশি কোন মাছ খেলে এমনটা হয় তা-ও খোলসা করেননি তাঁরা। মাছ ছাড়াও সেলফিশ, কড, চিংড়ি ও কাঁকড়ার মতো সামুদ্রিক প্রাণী খাওয়ার অভ্যাসও খতিয়ে দেখেন বিজ্ঞানীরা। আবার তাঁরা নিজেরাই জানিয়েছেন এখনও এই ব্যাপারে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন। তাই গোটা বিষয়টিকে এখনই ধ্রুব সত্য বলে ধরে নিতেও নারাজ তাঁরা।

বাংলার বিবেক/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ ক্যাটাগরীর আরো সংবাদ
© All rights reserved © 2020 BanglarBibek
Customized BY NewsTheme